Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

মুখ্যমন্ত্রীর বিদেশ সফরে আমন্ত্রিত কুণাল কোর্টের অনুমতি চাইলেন, আপত্তি সিবিআইয়ের, শুক্রে শুনানি

কুণালের বিদেশ যাওয়া সংক্রান্ত আবেদনের মামলায় সিবিআইয়ের উদ্দেশে ডিভিশন বেঞ্চের মন্তব্য, “আপনাদের জন্য অভিযুক্তরা কেন বার বার হয়রানির শিকার হবেন? বিদেশ যাওয়ার অধিকার খর্ব করা যায় না।”

Calcutta High Court asked CBI on Kunal Ghosh’s plea on foreign trip with CM

মমতা বন্দ্যোপাধ্যায় এবং কুণাল ঘোষ (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৪:৩৮
Share: Save:

তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের বিদেশযাত্রা নিয়ে প্রশ্ন তুলেও এই ব্যাপারে সিবিআইয়ের কী আপত্তি রয়েছে, তা তদন্তকারী সংস্থাটির কাছে জানতে চাইল কলকাতা হাই কোর্ট। সিবিআইকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ।

কুণালের বিদেশ যাওয়া সংক্রান্ত আবেদনের শুনানি ছিল বৃহস্পতিবার। শুনানিতে ডিভিশন বেঞ্চ মুখ্যমন্ত্রীর সঙ্গে কুণালের বিদেশ সফর নিয়ে প্রশ্ন তোলে। এ ক্ষেত্রে উচ্চ আদালতের মন্তব্য, “এক জন বিচারাধীন অভিযুক্তকে কেন মুখ্যমন্ত্রীর সফরে নেওয়া হল? অন্য কাউকে কি পাওয়া যায়নি?” কুণালের আইনজীবী জানান, তাঁর মক্কেল শাসকদলের মুখপাত্র। তাই তাঁকে ওই সফরে নিয়ে যাওয়া হচ্ছে। এর পরেই সিবিআইয়ের উদ্দেশে বিচারপতি বাগচী বলেন, “পাঁচ-সাত দিনের জন্য যদি উনি (কুণাল) যেতে চান, তা হলে অসুবিধা কোথায়? তিনি তো আর পালিয়ে যাচ্ছেন না।”

সিবিআইয়ের আইনজীবী আদালতে জানান, কুণালের তরফে ছেলের কাছে আমেরিকা যাওয়ার জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু এখন বলা হচ্ছে, মুখ্যমন্ত্রীর সঙ্গে তিনি অন্য দেশে যেতে চান। সিবিআইয়ের উদ্দেশে ডিভিশন বেঞ্চের মন্তব্য, “আপনাদের জন্য অভিযুক্তরা কেন বার বার হয়রানির শিকার হবেন? কারও বিদেশ যাওয়ার অধিকার খর্ব করা যায় না। তা ছাড়া তিনি একজন সাংবাদিক। এর আগেও তিনি সিঙ্গাপুর গিয়েছিলেন। আবার ফিরেও এসেছেন। তা হলে আপত্তি কিসের? পাঁচ-সাত দিনের জন্য আপনাদের যেতে দেওয়া উচিত।” এই সফরে সিবিআইয়ের কী আপত্তি রয়েছে ,তা জানতে চেয়ে হলফনামা চেয়ে পাঠিয়েছে আদালত। আগামী ৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

মুখ্যমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, আগামী ১২ সেপ্টেম্বর মমতা বন্দ্যোপাধ্যায় রওনা হবেন স্পেনের উদ্দেশে। তারপর দুবাই হয়ে তাঁর কলকাতায় ফেরার কথা ২৩ সেপ্টেম্বর। মুখথ্যমন্ত্রীর স্পেন এবং দুবাই সফরে ছাড়পত্র দিয়েছে বিদেশমন্ত্রক। এই সফরে মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকার কথা কুণাল ঘোষেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE