Advertisement
২৪ জুলাই ২০২৪
flyover

flyover: রাত ১২টার পরে উড়ালপুলে যান চলাচলে অনুমতি, নিষেধ বাইকে

পথ দুর্ঘটনায় রাশ টানতে কয়েক বছর আগে কয়েকটি উড়ালপুলে রাত ১২টার পরে গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছিল কলকাতা পুলিশ।

সম্প্রতি লালবাজারের কর্তাদের নজরে আসে, উড়ালপুল দিয়ে বেশি রাতে গাড়ি চলছে না।

সম্প্রতি লালবাজারের কর্তাদের নজরে আসে, উড়ালপুল দিয়ে বেশি রাতে গাড়ি চলছে না। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ০৬:১০
Share: Save:

মোটরবাইকে নিষেধাজ্ঞা বহাল রেখেই মধ্যরাতে শহরের উড়ালপুলে গাড়ি চলাচলে ফের সবুজ সঙ্কেত দিল কলকাতা পুলিশ। সূত্রের খবর, পুলিশ কমিশনার বিনীত গোয়েল শনিবার ওই নির্দেশ জারি করেছেন। তবে সরকারি ভাবে ঘোষণা না হলেও বিধাননগর কমিশনারেট এলাকায় গত দু’দিন ধরে মধ্যরাতে দু’টি গুরুত্বপূর্ণ উড়ালপুলে গাড়ি চলাচল শুরু হয়েছে।

পথ দুর্ঘটনায় রাশ টানতে কয়েক বছর আগে পার্ক স্ট্রিট, চিৎপুর লকগেট, চিংড়িঘাটা-সহ কয়েকটি উড়ালপুলে রাত ১২টার পরে গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছিল কলকাতা পুলিশ। একই ব্যবস্থা ছিল লেক টাউন, বাগুইআটি ও নাগেরবাজার উড়ালপুলেও। তবে ব্যতিক্রম ছিল গড়িয়াহাট বা এ জে সি বসুর মতো উড়ালপুলগুলি।

পুলিশ সূত্রের খবর, সম্প্রতি লালবাজারের কর্তাদের নজরে আসে, উড়ালপুল দিয়ে বেশি রাতে গাড়ি চলছে না। তার পরেই রাতে উড়ালপুলে বাইক ছাড়া বাকি গাড়ি চলাচলের নির্দেশ দেওয়া হয়। তবে যাতে উড়ালপুলে বাইক উঠে না পড়ে, তাই দু’দিকে পুলিশ মোতায়েন করা হচ্ছে। গাড়ির গতি কমাতে উড়ালপুলে ওঠার মুখে বসছে গার্ডরেলও।

কলকাতা পুলিশ জানিয়েছে, চিৎপুর লকগেট উড়ালপুল দিয়ে সকালে বিটি রোড থেকে বাগবাজারের দিকে এবং দুপুর ১টার পরে বিপরীত অভিমুখে গাড়ি চলে। এ বার থেকে সেখানে রাত ১২টার পরেই বিটি রোড থেকে বাগবাজারের দিকে গাড়ি চলাচল করতে পারবে। চিংড়িঘাটা উড়ালপুল দিয়ে নিউ টাউনমুখী গাড়ি চলবে। তবে শহরের বাকি উড়ালপুল দিয়ে উভয় দিকেই গাড়ি চলবে।

ট্র্যাফিকের পদস্থ কর্তাদের একাংশ জানিয়েছেন, বেপরোয়া গাড়ির কারণে দুর্ঘটনা এড়াতেই পার্ক স্ট্রিট এবং চিৎপুর লকগেটের মতো উড়ালপুলে রাত ১২টার পরে গাড়ি চলাচল বন্ধ করা হয়েছিল। তাই এ বার উড়ালপুলগুলির উপরে বিশেষ নজরদারি চালাতে বলেছে লালবাজার।

কলকাতার মতোই ট্র্যাফিক ব্যবস্থা নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটছে বিধাননগরের পুলিশ। কমিশনারেট সূত্রের খবর, বাগুইআটি ও উল্টোডাঙা উড়ালপুলের লেক টাউনের দিকের দায়িত্বে থাকা পুলিশকে রাতে ট্র্যাফিক নিরাপত্তার জন্য তৈরি থাকতে বলা হয়েছে। যদিও কমিশনারেটের কর্তারা সরকারি ভাবে বিবৃতি দেননি। গত কয়েক বছর ওই দুই উড়ালপুলে মধ্যরাতে যান চলাচল বন্ধ ছিল।

২০১২ সালের এক ভোরে লেক টাউনের দিক থেকে উল্টোডাঙা উড়ালপুলে উঠে রেলিং ভেঙে পড়ে গিয়েছিল একটি লরি। মৃত্যু হয় চালকের। সম্প্রতি দিনে ও রাতে দু’জন উল্টোডাঙা উড়ালপুল থেকে বাইক-সহ নীচে পড়ে মারা যান। দু’টিই ঘটে লেক টাউন থানার অধীনে। ২০১৭-এ বাগুইআটি উড়ালপুলে কাজ করার সময়ে দিনের বেলা বেপরোয়া গাড়ির ধাক্কায় মৃত্যু হয় এক মহিলার।

উল্লেখ্য, কমিশনারেট হলেও বিধাননগরের ট্র্যাফিক পুলিশের লোকবল কলকাতা পুলিশের মতো বেশি নয়। থানাতেও লোকবলের অভাব রয়েছে। পুলিশকর্মীদের একাংশ জানাচ্ছেন, রাতে উড়ালপুল খোলা থাকলে দুর্ঘটনার আশঙ্কা বাড়বে। তাই কড়া নজরদারির প্রয়োজন। নতুন নিয়মের কারণে রাতের উড়ালপুলে দুর্ঘটনা এড়াতে কী করা হবে, তা নিয়ে চিন্তাভাবনা চলছে বিধাননগরের পুলিশ মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flyover Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE