Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

যাদবপুরে ছাত্রের মৃত্যুরহস্যের তদন্ত। সংসদে বাদল অধিবেশনের শেষ দিন। রাজ্যে আসার কথা নড্ডার। আদালতে কুন্তল, অয়ন, শান্তনুদের হাজিরা। মুক্তি পাচ্ছে দেবের ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’।

parliament.

শুক্রবার সংসদে বাদল অধিবেশনের শেষ দিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ০৬:৪৪
Share: Save:

যাদবপুরে ছাত্রের মৃত্যুরহস্যের তদন্ত

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্বপ্নদীপ কুন্ডুর অস্বাভাবিক মৃত্যু হয়েছে হস্টেলের তিন তলা থেকে পড়ে গিয়ে। হস্টেলের সিনিয়রদের বিরুদ্ধে উঠেছে ‘র‌্যাগিং’-এর অভিযোগ। কেউ কেউ আবার দাবি করেছেন, স্বপ্নদীপ আত্মহত্যা করেছেন। তবে পরিবারের দাবি, স্বপ্নদীপ আত্মহত্যা করতে পারেন না। তাঁকে খুন করা হয়েছে কি না, উঠেছে সেই প্রশ্নও। এই রহস্যের তদন্ত কোন পথে এগোয়, সে দিকে আজ নজর থাকবে।

সংসদে বাদল অধিবেশনের শেষ দিন

মণিপুর নিয়ে সংসদে অনাস্থা-বিতর্ক বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর জবাবি বক্তৃতা দিয়ে শেষ হয়েছে। এ বছরের বাদল অধিবেশনের আজ শেষ দিন। ইতিমধ্যে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীকে তাঁর দুর্ব্যবহারের জন্য সাসপেন্ড করেছেন স্পিকার ওম বিড়লা। আজও সংসদের অধিবেশনে নজর থাকবে।

রাজ্যে আসার কথা নড্ডার

আজ সংসদের অধিবেশন শেষ হলে দিল্লি থেকে বাংলায় আসার কথা বিজেপি সভাপতি জেপি নড্ডার। দলের সাংগঠনিক পূর্ব ক্ষেত্রের পঞ্চায়েত কর্মশালা হবে বাংলায়। আগামী শনি ও রবিবার পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের ওই কর্মশালায় বাংলা, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং আন্দামান ও নিকোবরের জেলা পরিষদের বিজেপি সদস্যেরা হাজির থাকবেন। উত্তর-পূর্ব ভারতের সব রাজ্যের প্রতিনিধিরাও থাকবেন ওই কর্মশালায়। পশ্চিমবঙ্গের ৩১ জন জয়ী জেলা পরিষদ সদস্য-সহ মোট ১৩৪ জন বিজেপি জনপ্রতিনিধির উপস্থিতিতে ওই কর্মশালা হওয়ার কথা। সেখানেই হাজির থাকবেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। ওই কর্মশালায় থাকার কথা কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালের। ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। বিজেপি সূত্রে জানা গিয়েছে, কোলাঘাটের কর্মশালায় উপস্থিত থাকার পাশাপাশি নড্ডা রাজ্য বিজেপির শীর্ষ নেতাদের সঙ্গে লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠকও করতে পারেন।

আদালতে কুন্তল, অয়ন, শান্তনুদের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে ধৃত প্রাক্তন যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষ এবং শান্তনু বন্দ্যোপাধ্যায়কে আজ বিচার ভবনে হাজির করানো হবে। একই সঙ্গে হাজির করানো হবে অয়ন শীলকেও। ইতিমধ্যে এই তিন জনের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে ইডি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুক্তি পাচ্ছে দেবের ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’

ছবির কথা ঘোষণার পর থেকেই অনেকে ব্যোমকেশ-রূপে দেবকে নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। তাঁকে আদৌ শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের এই সৃষ্টিতে মানাবে কি না, তা নিয়ে সমাজমাধ্যমেও চলেছে বিস্তর কটাক্ষ। তার উপর ছিল বাড়তি বিতর্ক। প্রথমে ছবি পরিচালনা করার কথা ছিল সৃজিত মুখোপাধ্যায়ের। কিন্তু দেবের সঙ্গে ‘সৃজনশীল মতপার্থক্যের’ জন্য সৃজিত বেরিয়ে যান। এবং একই গল্প নিয়ে নিজের মতো সিরিজ় তৈরি করেন অনির্বাণ ভট্টাচার্যের সঙ্গে। সেট থেকে টিজার প্রকাশ— সবেতেই রেষারেষি ছিল দুই দলের মধ্যে। তবে ট্রেলার মুক্তির দিন দুই দলকে এক মঞ্চে হাজির করে ছক্কা মেরেছেন দেব। ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’ মু্ক্তি পাচ্ছে আজ। ছবিতে ব্যোমকেশ হিসাবে দেবকে কতটা মানাল তার উপর নজর থাকবে ইন্ডাস্ট্রি থেকে দর্শক— সকলেরই।

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল

আজ এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে নামছে ভারত। পাকিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসী হরমনপ্রীতদের সামনে জাপান। খেলা শুরু রাত সাড়ে ৮টায়। দেখা যাবে স্টার স্পোর্টস ফার্স্ট চ্যানেলে।

ডুরান্ড কাপে মহমেডান

ডুরান্ড কাপে দ্বিতীয় ম্যাচে আজ নামছে মহমেডান। প্রতিপক্ষ ইন্ডিয়ান নেভি। প্রথম ম্যাচে মুম্বই এফসি-র কাছে ১-৩ গোলে হারার পরে এই ম্যাচ মহমেডানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিশোর ভারতী স্টেডিয়ামে খেলা দুপুর ৩টে থেকে। দেখা যাবে সোনি টেন ২ চ্যানেলে।

মণিপুরের পরিস্থিতি

বৃহস্পতিবার লোকসভায় বিরোধীদের আনা অনাস্থা-বিতর্কের জবাবি বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, মণিপুরে শীঘ্রই শান্তি ফিরবে। সরকার মণিপুরের সঙ্গে রয়েছে। ইতিমধ্যে মণিপুরে স্কুল-কলেজ খুলেছে। কিন্তু পুরোপুরি শান্ত হয়নি উত্তরপূর্বের এই রাজ্য। মাঝে মাঝেই বিক্ষিপ্ত হিংসার খবর পাওয়া যাচ্ছে।

চন্দ্রযানের অগ্রগতি

ভারতের চন্দ্রযান-৩ তার লক্ষ্যের খুব কাছাকাছি। দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই মহাকাশযানের সামনে কঠিন পরীক্ষা। চাঁদে পৌঁছতে মোট পাঁচ বার চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানোর পরিকল্পনা করেছে ইসরো। বুধবার দ্বিতীয় কক্ষপথটিও পেরিয়ে গিয়েছে ইসরোর চন্দ্রযান। হিসাব মতো, আর তিনটি কক্ষপথ বাকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE