Advertisement
০৩ মে ২০২৪
Cancer

ক্যানসার নির্ণয়ের পাঠ এ বার সিএইচও-দের

বুধবার এ বিষয়ে নির্দেশিকা জারি করে স্বাস্থ্য ভবন জানিয়েছে, উত্তরবঙ্গের আটটি জেলার ১৭১৫ জন সিএইচও প্রশিক্ষণে অংশ নেবেন। আগামী ১০ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত চারটি ব্যাচে চলবে প্রশিক্ষণ।

cancer

—প্রতীকী ছবি। Sourced by the ABP

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০৭:২৩
Share: Save:

দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ ঊর্ধ্বমুখী। শহর তো বটেই, গ্রামাঞ্চলেও বৃদ্ধি পাচ্ছে অসংক্রামক এই রোগের প্রকোপ। ক্যানসারকে নিয়ন্ত্রণে রাখতে দ্রুত রোগ নির্ণয় অর্থাৎ স্ক্রিনিংয়ের উপরেই সব চেয়ে বেশি জোর দিচ্ছেন চিকিৎসকেরা। সেই লক্ষ্যে এ বার কমিউনিটি হেল্থ‌ অফিসারদের (সিএইচও) প্রশিক্ষণ দেওয়া শুরু হল। রাজ্য স্বাস্থ্য দফতর ও মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টার যৌথ ভাবে এই প্রশিক্ষণ দেবে।

বুধবার এ বিষয়ে নির্দেশিকা জারি করে স্বাস্থ্য ভবন জানিয়েছে, উত্তরবঙ্গের আটটি জেলার ১৭১৫ জন সিএইচও প্রশিক্ষণে অংশ নেবেন। আগামী ১০ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত চারটি ব্যাচে চলবে প্রশিক্ষণ। প্রতিটি জেলা প্রশিক্ষণ নেবে তিন দিন। প্রতিটি ব্যাচে থাকবে দু’টি করে জেলা। এর পরে একই ভাবে দক্ষিণবঙ্গেও প্রশিক্ষণ চলবে। তবে, পুরো প্রশিক্ষণটিই হবে ভার্চুয়াল মাধ্যমে। দার্জিলিঙের ১৩০ জন, কালিম্পংয়ের ৩৭, জলপাইগুড়িতে ২১১ জন, আলিপুরদুয়ারে ২০৩ জন, কোচবিহারের ৩৫৮ জন, মালদহের ৩৪৮ জন, দক্ষিণ দিনাজপুরের ২২১ জন ও উত্তর দিনাজপুরের ২০৭ জন সিএইচও-কে প্রি-টেস্ট অ্যাসেসমেন্ট, স্তন, জরায়ুমুখ ও মুখের ক্যানসারের উপসর্গ, ঝুঁকি এবং রোগের প্রতিরোধ সম্পর্কে অবহিত করা হবে। পাশাপাশি তথ্য নিবন্ধীকরণ, সচেতনতামূলক প্রচার ও সামাজিক দায়িত্ব সম্পর্কেও সিএইচও-দের প্রশিক্ষণ দেবেন মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারের চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Tata Memorial Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE