Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jadavpur University

আবার যাদবপুরের সাফল্য

বিশ্বের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যাদবপুর রয়েছে ৬৫১ থেকে ৭০০-র মধ্যে। কলকাতা রয়েছে ৮০১ থেকে ১০০০-এর মধ্যে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ০৬:৫১
Share: Save:

‘টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২১’-এ ভারতের প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে তৃতীয় স্থান পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রকাশিত এই তালিকায় যাদবপুরের আগে রয়েছে সাবিত্রীবাঈ ফুলে পুণে বিশ্ববিদ্যালয় এবং পঞ্জাব বিশ্ববিদ্যালয়। পূর্বাঞ্চলের প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর রয়েছে প্রথম স্থানে। এশিয়ার সব বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে তার স্থান ২০১ থেকে ২৫০-এর মধ্যে। অন্য দিকে, কলকাতা বিশ্ববিদ্যালয় রয়েছে ৩৫১ থেকে ৪০০-র মধ্যে।

কয়েক দিন আগেই প্রকাশিত কোয়াকুইরেলি সাইমন্ডস (কিউএস) র‌্যাঙ্কিংয়ে দেশের মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে ত্রয়োদশ। এই র‌্যাঙ্কিংয়ে প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থানে সাবিত্রীবাঈ ফুলে পুণে বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে যাদবপুর। বিশ্বের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যাদবপুর রয়েছে ৬৫১ থেকে ৭০০-র মধ্যে। কলকাতা রয়েছে ৮০১ থেকে ১০০০-এর মধ্যে। দেশের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান বাইশ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস রবিবার বলেন, ‘‘পর পর দু’টি র‌্যাঙ্কিংয়ে যাদবপুর গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছে। এটা অত্যন্ত গর্বের। এই সাফল্যের পিছনে রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকের উদ্যোগ ও পরিশ্রম। এই অতিমারির সময়েও গবেষণায় ছেদ পড়েনি। পঠনপাঠনও অনলাইনে চলেছে।’’ তাঁর বক্তব্য, রাজ্য সরকারের সাহায্য ছাড়া এই সাফল্য সম্ভব হত না।

পাশাপাশি, ‘টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২১’-এ এশিয়ার মধ্যে প্রথম স্থানে রয়েছে চিনের সিংহুয়া ইউনিভার্সিটি, দ্বিতীয় স্থানে সে দেশেরই পিকিং ইউনিভার্সিটি। ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর রয়েছে তৃতীয় স্থানে। ভারতের মধ্যে প্রথম বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স। সামগ্রিক ভাবে এই শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৩৭তম স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University success
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE