Advertisement
১৯ জুন ২০২৪
Kolkata Municpal Corporation

ময়দানে প্লাস্টিকের বিরুদ্ধে অভিযানের দায়িত্ব পেল পুরসভা

এ বার কলকাতা হাই কোর্টের বক্তব্যেও প্লাস্টিকের ব্যাগ ও বোতল ব্যবহার বন্ধের বিষয়টি উঠে এসেছে। মামলার শুনানিতে পুরসভা জানিয়েছে, ময়দানে জীবাশ্ম জ্বালানি ব্যবহারকারীদের বিরুদ্ধে অভিযান জারি রয়েছে।

কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ০৫:৩১
Share: Save:

জীবাশ্ম জ্বালানি ব্যবহারকারীদের বিরুদ্ধে অভিযানের পাশাপাশি, এ বার ময়দান এলাকায় প্লাস্টিকের ব্যাগ ও বোতলের বিরুদ্ধেও অভিযান চালাতে কলকাতা পুরসভাকে অনুরোধ করল কলকাতা হাই কোর্ট। ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন এলাকার দূষণ রোধ এবং ধর্মতলা বাসস্ট্যান্ড সরানোর মামলার শুনানির সময়ে এই সিদ্ধান্ত নিয়েছে আদালত। যে ভাবে ময়দান এলাকার যত্রতত্র প্লাস্টিকের ব্যাগ ও বোতল ছড়িয়ে থাকে, সেই সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে তারা। তারই ভিত্তিতে পুরসভাকে বলা হয়, ময়দান এলাকা পরিষ্কার রাখতে পুর কর্তৃপক্ষ যেন সাফাই অভিযানের সংখ্যা বাড়ান।

সেই সঙ্গে প্লাস্টিকের ব্যাগ ও বোতলের ব্যবহার কমানো বা সম্ভব হলে পুরোপুরি বন্ধে যথাযথ পদক্ষেপ করতে রাজ্যকে অনুরোধ করেছে আদালত। প্লাস্টিকের ওই দুই সামগ্রীর বিকল্প ব্যবস্থা চালুর বিষয়টি বিবেচনা করে দেখতেও অনুরোধ করেছে তারা। আদালতের এই পর্যবেক্ষণ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তাদের বক্তব্য, এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিক ও থার্মোকল বন্ধের বিষয়ে রাজ্যকে আগেও একাধিক বার নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। তার পরেও সেগুলির ব্যবহার চলছে।

এ বার কলকাতা হাই কোর্টের বক্তব্যেও প্লাস্টিকের ব্যাগ ও বোতল ব্যবহার বন্ধের বিষয়টি উঠে এসেছে। মামলার শুনানিতে পুরসভা জানিয়েছে, ময়দানে জীবাশ্ম জ্বালানি ব্যবহারকারীদের বিরুদ্ধে অভিযান জারি রয়েছে। যা শুনে এই অভিযানে ময়দান এলাকার ক্লাবগুলিকেও যুক্ত করতে বলেছে হাই কোর্ট। মামলার আবেদনকারী সুভাষ দত্ত জানাচ্ছেন, ময়দান এলাকায় কোনও সভা বা অনুষ্ঠান হলেই সবচেয়ে বেশি প্লাস্টিকের ব্যাগ ও বোতল দেখা যায়। তাঁর বক্তব্য, ‘‘সারা রাজ্যে প্লাস্টিকের ব্যাগ ও বোতল আদৌ বন্ধ করা যাবে কি না, সে ব্যাপারে রাজ্যের উদ্যোগ নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE