Advertisement
০৫ মে ২০২৪
KMC Poll

Kolkata Municipal Election Result 2021: বিধানসভা আসনের নিরিখেও বিজেপি-কে টপকে দ্বিতীয় স্থানে উঠে এল বামেরা

এই ফল বিজেপি-র পক্ষে যেমন চিন্তার হয়েছে, তেমনই আশার আলো দেখাচ্ছে বাম নেতা-কর্মী-সমর্থকদের। ২০১১ সালের পর থেকে লাগাতার রক্তক্ষরণ কি তবে থামল?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৬:২৪
Share: Save:

কলকাতার পুরনির্বাচনে বিরোধীদের মধ্যে সবথেকে বেশি ভোট পেয়েছে বামফ্রন্ট। দলগত ভাবেও সিপিএম দ্বিতীয় স্থানে। তিনে বিজেপি। পুরভোটের বিধানসভাভিত্তিক বিশ্লেষণেও দেখা যাচ্ছে দ্বিতীয় স্থানের লড়াইয়ে বিজেপি-কে টপকে প্রত্যাবর্তন ঘটল বামেদের।

কলকাতা পুরসভার এলাকার মধ্যে পড়ে মোট ১৭টি বিধানসভা আসন। মূল কলকাতা জেলার ১১টি। বাকি ৬টি দক্ষিণ ২৪ পরগনার। মঙ্গলবার প্রকাশিত পুরভোটের ফলে দেখা যাচ্ছে, ১৭টিতেই বিরোধীদের বহু পিছনে ফেলে এগিয়ে রয়েছে শাসকদল তৃণমূল। দ্বিতীয় স্থানের লড়াইতে এগিয়ে বামফ্রন্ট। ১৭টির মধ্যে ৭টিতে দু’নম্বরে বামেরা। এই আসনগুলি হল কাশীপুর-বেলগাছিয়া, শ্যামপুকুর, কসবা, টালিগঞ্জ, যাদবপুর, বেহালা পূর্ব এবং বেহালা পশ্চিম। এর মধ্যে একমাত্র যাদবপুর আসনে গত বিধানসভা ভোটেও দ্বিতীয় স্থানে ছিল তারা।

অন্য দিকে ‘বিজেপি জিতবে, জিতবে কলকাতা’, ব্যানারে শহর মুড়ে ফেলা রাজ্যের প্রধান বিরোধী দল দ্বিতীয় স্থান ধরে রাখতে পেরেছে মাত্র ৬ আসনে। মানিকতলা, জোড়াসাঁকে, এন্টালি, ভবানীপুর, কলকাতা বন্দর এবং রাসবিহারীতে বাম বা কংগ্রেসের থেকে এগিয়ে বিজেপি। আট মাস আগের নীলবাড়ির লড়াইয়ে কিন্তু কলকাতা পুর এলাকার ১৭ আসনের মধ্যে ১৬টিতেই দ্বিতীয় স্থানে ছিল তারা। এ বার একধাক্কায় তা ১০টি কমে গেল।

উল্লেখযোগ্য ভাবে কংগ্রেস ৪টিতে আসনে রয়েছে দ্বিতীয় স্থানে। বেলেঘাটা, চৌরঙ্গি, বালিগঞ্জ এবং মেটিয়াবুরুজে। মেটিয়াবুরুজ কেন্দ্রে অবশ্য কলকাতা পুরসভার পাশাপাশি রয়েছে মহেশতলা পুর এলাকারও কিছু অংশ।

২০১৯ সালের লোকসভা ভোটে বামেদের সরিয়ে প্রবল ভাবে দ্বিতীয় স্থানে উঠে এসেছিল বিজেপি। আসন এবং ভোটপ্রাপ্তি দু’দিক থেকেই। বামেরা লোকসভায় একজনকেও পাঠাতে পারেনি। তার পর এ বছরের বিধানসভা নির্বাচনেও বিজেপির- ধারেকাছে ছিল না বামেরা। বিধানসভার ইতিহাসে প্রথম রাজ্যে একটাও আসন পায়নি বামেরা। ভোটপ্রাপ্তির অঙ্কেও গোটা রাজ্যের মতো কলকাতাতেও বামেদের থেকে অনেকটা ব্যবধানে এগিয়ে ছিল বিজেপি।

কলকাতার পুরভোটে সেই হিসেবটাই ফের বদলে গেল। বামেরা বিজেপি-র থেকে একটি আসন কম পেয়েছে বটে (বিজেপি-৩, বামফ্রন্ট-২), কিন্তু ভোট পেয়েছে বেশি। বামেরা ভোট পেল ১১.৮৭ শতাংশ। বিজেপি ৯.২১ শতাংশ। বামেদের মধ্যে একা সিপিএম-ও বেশি ভোট পেয়েছে বিজেপি-র থেকে, ৯.৬৫ শতাংশ। এই ফল বিজেপি-র পক্ষে যেমন চিন্তার হয়েছে, তেমনই নতুন করে আশার আলো দেখিয়েছে বাম নেতা-কর্মী-সমর্থকদের। ২০১১ সালের পর থেকে লাগাতার রক্তক্ষরণ কি তবে থামল? রাজ্যের আসন্ন পুরভোটগুলির লড়াইতে কলকাতার ফল বামেদের অনেকটা চাঙ্গা করবে নিঃসন্দেহে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Poll KMC Election 2021 KMC Result 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE