Advertisement
১৬ জুন ২০২৪
TMC rally on 21st July

২১ জুলাই কোন কোন রাস্তা বন্ধ? কোন পথে ঘুরিয়ে দেওয়া হচ্ছে গাড়ি? জানাচ্ছে আনন্দবাজার অনলাইন

শুক্রবার তৃণমূলের শহিদ দিবস। ধর্মতলায় শাসকদলের সমাবেশকে কেন্দ্র করে কলকাতার একটা বড় অংশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। বন্ধ একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা।

Kolkata Police shares traffic regulation plan for 21st July TMC rally.

মধ্য কলকাতাকে কেন্দ্র করে শহরের বিস্তীর্ণ অংশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৮:৪৩
Share: Save:

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে শুক্রবার কলকাতা শহরের একাংশে বিপুল জনসমাগম। ওই কারণে আগে থেকেই প্রস্তুতি নিয়েছে কলকাতা পুলিশ। শহরের বিস্তীর্ণ অংশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। ধর্মতলায় তৃণমূলের সমাবেশে রাজ্যের নানা প্রান্ত থেকে বহু মানুষ আসছেন। ফলে শহরের একাংশ অচল হয়ে পড়ার আশঙ্কা।

খুব প্রয়োজন না হলে এবং তৃণমূলের সমাবেশে শামিল হওয়ার পরিকল্পনা না থাকলে শুক্রবার বাড়ি থেকে না বেরোনোই ভাল। বাইরে থেকে কারও কলকাতায় আসার পরিকল্পনা থাকলেও শুক্রবার তা এড়িয়ে যাওয়াই উচিত। শুক্রবার কলকাতার রাস্তায় একান্তই যদি বেরোতে হয়, তবে ধর্মতলার কাছে না ঘেঁষাই মঙ্গল। এ বিষয়ে ট্র্যাফিক পুলিশের পরিকল্পনা আগে থেকে জেনে রাখা দরকার। কোন গাড়ি কোন পথে ঘুরিয়ে দেওয়া হচ্ছে, কোন কোন রাস্তা বন্ধ থাকছে, কোন রাস্তায় কী ভাবে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে, সেই তালিকা আগেই প্রকাশ করা হয়েছে। গত ১২ জুলাই যান চলাচল নিয়ন্ত্রণের খুঁটিনাটি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পুলিশ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে জানানো হয়েছে, আর্মহার্স্ট স্ট্রিটে উত্তর থেকে দক্ষিণে, কেসি সেন স্ট্রিট থেকে বিবেকানন্দ রোড পর্যন্ত বিধান সরণিতে দক্ষিণ থেকে উত্তরে, কলেজ স্ট্রিটে দক্ষিণ থেকে উত্তরে, ব্রেবর্ন রোডে উত্তর থেকে দক্ষিণে, হেয়ার স্ট্রিট থেকে রাজা উডমন্ট স্ট্রিট পর্যন্ত স্ট্র্যান্ড রোডে দক্ষিণ থেকে উত্তরে, বিবি গাঙ্গুলি স্ট্রিটে পূর্ব থেকে পশ্চিমে, বেন্টিঙ্ক স্ট্রিটে দক্ষিণ থেকে উত্তরে, নিউ সিআইটি রোডে পশ্চিম থেকে পূর্বে এবং বিকে পাল অ্যাভিনিউ থেকে লালবাজার স্ট্রিট পর্যন্ত, রবীন্দ্র সরণিতে দক্ষিণ থেকে উত্তরে যান চলাচল নিয়ন্ত্রিত হবে।

কলকাতা পুলিশের অধীন সমস্ত এলাকায় শুক্রবার ভোর ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত কোনও ধরনের মালবাহী যান চালানো যাবে না (ব্যতিক্রম গ্যাস সিলিন্ডারবাহী গাড়ি, সব্জি, ফল এবং দুধ পরিবহণকারী যান)।

এ ছাড়াও, কোনও ধরনের গাড়ি পার্ক করতে দেওয়া হবে না ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের মধ্যে এবং কাছাকাছি এলাকায়, এজেসি বোস রোডের কিছু অংশে, হেস্টিংস ক্রসিং এবং ক্যাথিড্রাল রোডের মধ্যবর্তী এলাকা, হসপিটাল রোড, কুইন্সওয়ে, ক্যাথিড্রাল রোড, ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ এবং লাভার্স লেনে। শুক্রবার শহরে ট্রাম চলছে না। ভোর ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত তৃণমূলের মিছিলের রুটে যে কোনও রকমের গাড়িকেই বাধা দেওয়া হতে পারে।

শুক্রবার বন্ধ থাকছে কলকাতার একাধিক বাস রুট। কারণ, রাস্তাঘাটে দিনের একটা বড় সময় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। একই সঙ্গে সমাবেশ উপলক্ষে কর্মী-সমর্থকদের জন্য প্রচুর বাস তুলেও নেওয়া হয়েছে তৃণমূলের তরফে। শহরের বাইরে থেকেও ঢুকেছে প্রচুর বাস। সকালে তৃণমূল কর্মীদের আসা এবং দুপুরের পরে ফিরে যাওয়া। এর ফলে রাস্তাঘাট গোটা দিনই ভিড়ে ভারাক্রান্ত থাকবে বলেই মনে করা হচ্ছে। অ্যাপ-নির্ভর ক্যাবও ভিড়ের কারণে কতটা সচল থাকবে, তা নিয়ে সংশয় রয়েছে। তবে মেট্রো পরিষেবা শুক্রবার স্বাভাবিক থাকবে বলেই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। ওই দিন রাজনৈতিক সমাবেশ উপলক্ষে কোনও বাড়তি মেট্রো চালানো হবে না। তবে ভিড় সামলাতে কোনও কোনও স্টেশনে কর্মীসংখ্যা বৃদ্ধি করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC 21 July 21 July Rally TMC Rally
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE