Advertisement
১৬ জুন ২০২৪
Lalbazar

রাস্তায় পড়ে থাকা পরিত্যক্ত গাড়ির তালিকা তৈরি করতে নির্দেশ

পুলিশ সূত্রের খবর, সোমবার লালবাজারের তরফে কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডকে বলা হয়েছে তাদের এলাকার রাস্তার কোথায় কোথায় দীর্ঘদিন ধরে গাড়ি পড়ে আছে, তার তালিকা তৈরি করে জমা দিতে।

An image of Lalbazaar

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ০৭:৪২
Share: Save:

মশার বংশবৃদ্ধি ঠেকাতে বিভিন্ন থানা চত্বরে পড়ে থাকা বাজেয়াপ্ত হওয়া বা দুর্ঘটনায় ভেঙেচুরে যাওয়া গাড়ি সরানোর নির্দেশ আগেই দিয়েছিল লালবাজার। সেই মতো ইতিমধ্যেই এমন প্রচুর গাড়ি সরিয়ে ফেলা হয়েছে। এ বার বিভিন্ন রাস্তার ধারে দীর্ঘদিন ধরে পড়ে থাকা পরিত্যক্ত গাড়ির তালিকা তৈরি করে জমা দেওয়ার জন্য নির্দেশ জারি করা হল।

পুলিশ সূত্রের খবর, সোমবার লালবাজারের তরফে কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডকে বলা হয়েছে তাদের এলাকার রাস্তার কোথায় কোথায় দীর্ঘদিন ধরে গাড়ি পড়ে আছে, তার তালিকা তৈরি করে জমা দিতে। আজ, মঙ্গলবারের মধ্যে ট্র্যাফিক গার্ডগুলিকে ওই তালিকা জমা দিতে বলা হয়েছে।

লালবাজারের ট্র্যাফিক বিভাগের এক কর্তা জানাচ্ছেন, বিভিন্ন রাস্তায় অনেকেই দীর্ঘদিন ধরে গাড়ি দাঁড় করিয়ে রাখেন। এর ফলে এক দিকে যেমন রাস্তার একাংশ দখল হয়ে যায়, অন্য দিকে ওই সব গাড়িতে আর্বজনার স্তূপ তৈরি হয়। যা থেকে মশার বংশবৃদ্ধি হতে পারে। একই সঙ্গে দীর্ঘদিন ধরে ওই সব গাড়ি পড়ে থাকায় দৃশ্যদূষণও হয়।

ট্র্যাফিক পুলিশের একাংশ জানিয়েছে, শহরের বাণিজ্যিক কেন্দ্র থেকে শুরু করে অলিগলি-সহ একাধিক রাস্তায় দীর্ঘদিন ধরে গাড়ি দাঁড় করিয়ে রাখা হয় বলে অভিযোগ। বহু ক্ষেত্রে দেখা যায়, দাঁড় করানো এমন গাড়ি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। মাঝেমধ্যে এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হলেও বেশির ভাগ ক্ষেত্রে ট্র্যাফিক গার্ডগুলির তরফে কোনও ব্যবস্থা নেওয়া হয় না। এ বার লালবাজার এমন গাড়ির তালিকা চাওয়ায় ট্র্যাফিক গার্ডগুলি ব্যবস্থা নিতে বাধ্য হবে বলে মনে করছে ট্র্যাফিক পুলিশের ওই অংশ। এতে যেমন বেআইনি পার্কিং বন্ধ করা যাবে, তেমনই পরিত্যক্ত গাড়িগুলিতে ঠেকানো যাবে মশার বংশবৃদ্ধি।

উল্লেখ্য, বাজেয়াপ্ত হওয়া প্রচুর গাড়ি লালবাজারের নির্দেশ মেনে কলকাতা পুলিশের বিভিন্ন থানা চত্বর থেকে গত মাসেই সরিয়ে ফেলা হয়েছে। আদালতের অনুমতি নিয়ে সে সব গাড়ি রাখা হয়েছে ডাম্পিং গ্রাউন্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar Cars Mosquito Beeding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE