২৫ এপ্রিল ২০২৪
সম্ভবত কলকাতায় আমরাই প্রথম স্কুল যারা অনলাইনে শিক্ষাপদ্ধতি চালু করে দিয়েছিলাম।
Education

সন্তানের জন্য দক্ষিণ কলকাতায় সেরা স্কুলের খোঁজ করছেন? বিহানি অ্যাকাডেমি রয়েছে তো!

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ মার্চ ২০২১ ১৬:০০
Share: Save:

প্রতিটি শিশুই অনন্য। প্রতিটি শিশুই কোনও না কোনওভাবে বিশেষ। আর সেই কারণেই তাদের বিশেষভাবে শেখা ও শেখানোরও প্রয়োজনীতা রয়েছে। তাই বাবা-মা কিংবা অভিভাবক হিসেবে আপনি সব সময়েই চাইবেন আপনার সন্তানকে সবথেকে ভাল স্কুলে পড়াতে। কিন্তু আপনি কী ভাবে বুঝবেন যে এই স্কুল আপনার সন্তানের জন্য আদর্শ? এই প্রশ্নে প্রাথমিকভাবে নিজেদের কাছেই করা উচিৎ। যদিও এর আগে বেশ কয়েকটি বিষয় বিবেচনা করা দরকার। সন্তানের জন্য এমন কোন স্কুল বেছে নেওয়া উচিৎ যা আপনার বাচ্চাকে একটি নিরাপদ এবং সর্বব্যাপী শিক্ষামূলক পরিবেশের সুযোগ দেয়; বাচ্চাদের সামগ্রিক উন্নয়নের জন্য উৎসাহিত করে।

বিহানি অ্যাকাডেমি যার আগে নাম ছিল মাউন্ট লিটেরা, জোকা - এখানে আমরা মনে সার্বিক শিক্ষায় বিশ্বাস করি। আমাদের লক্ষ্যই হল কী ভাবে একজন বাচ্চাকে ভাল করে গড়ে তোলা যায়। আমরা এমন এক প্রজন্মকে তৈরি করতে চাই যারা বাস্তবে জীবনের প্রতি পদে সমস্ত লড়াইয়ের জন্য তৈরি থাকবে। হ্যাঁ, আমরা দক্ষিণ কলকাতার প্রথম সারির সিবিএসই স্কুলের মধ্যে একটি। আমাদের আন্তর্জাতিক মানের শিক্ষাব্যবস্থা, উন্নত পাঠক্রম এবং অত্যাধুনিক প্রযুক্তির ব্যবস্থা এবং উন্নত ফ্যাকাল্টির কারণেই আমরা আজ শীর্ষে। তবে এসবের থেকে আরও বেশি কিছু রয়েছে আমাদের। বিহানি পরিবারের সদস্য হওয়ার সত্যিকারের অর্থ কী তার ধারণা পেতে আমাদের স্কুলের ওয়েবসাইট দেখুন - www.bihaniacademy.com.

এই নিবন্ধে আমরা স্কুলের প্রিন্সিপাল শ্রীমতি শর্মিলী বন্দ্যোপাধ্যায় এবং চেয়ারম্যান শ্রী রোহিত বিহানীর কল্পনা অনুযায়ী পরিবর্তিত সময়ে তরুণ শিক্ষার্থীদের শিক্ষার পরিবর্তনের প্রয়োজনীয়তাগুলি বিবেচনা করতে চাই। গত এক বছর ধরে কোভিডের সঙ্গে লড়াই করতে করতে আমাদের প্রত্যেকের শারীরিক ও মানসিকভাবে বিধ্বস্ত। বর্তমানে আমরা এমন প্যান্ডেমিকের শেষ পর্যায়ে দাঁড়িয়ে। পিছন দিকে ফিরে তাকালে দেখা যাবে এমন বেশ কিছু বিষয় রয়েছে যার জন্য স্কুল হিসেবে আমরা গর্বিত। চলুন সেগুলি আপনাদের সঙ্গে ভাগ করে নি।

সম্ভবত কলকাতায় আমরাই প্রথম স্কুল যারা অনলাইনে শিক্ষাপদ্ধতি চালু করে দিয়েছিলাম। বিহানি অ্যাকাডেমিতে আমরা সর্বদাই প্রযুক্তিগতভাবে এগিয়ে রয়েছি। আমরা দীর্ঘদিন ধরেই অডিও-ভিস্যুয়াল শিক্ষার জন্য নিজেদের তৈরি করেছিলাম। কোভিডের সময়ে যখন ধাক্কা আসে, তখন আমরা খুব অল্প সময়েই ফিজিক্যাল প্ল্যাটফর্ম থেকে TSAT প্ল্যাটফর্মে স্থানান্তরিত করতে পেরেছিলাম।

  • অনলাইন ট্রেনিং প্ল্যাটফর্মের সঙ্গে ধাতস্থ করতে আমরা শিক্ষার্থীদের পাশাপাশি অভিবাবক, শিক্ষকদের প্রতিনিয়ত ট্রেনিং দিয়েছি।
  • প্রত্যেকটি সেশনের শেষে শিক্ষকরা তাদের ক্লাসের ভিডিয়ো রেকর্ডিং এবং স্টাডি ম্যাটেরিয়ালস আপলোড করে দিতেন। প্রতিটি ক্ষেত্রেই শিক্ষার্থীদের কী করণীয় এবং কী করণীয় নয় সেই বিষয়ে একটি বিবৃতি দেওয়া থাকত যাতে তাদের চোখে চাপ না পড়ে।
  • ক্লাসের ফাঁকেই প্রত্যেক শিক্ষক এবং অভিভাবককে প্রতিনিয়ত আইটি সাপোর্ট দেওয়া হতো।
  • প্রত্যেক ছাত্র-ছাত্রীকে শনিবার করে একটি ডাউট ক্লিয়ারিং সেশনের অ্যাক্সেস দেওয়া হয়েছিল যে সময়ে তারা ফোন কলে সংশ্লিষ্ট শিক্ষকদের সঙ্গে কথা বলে তাদের সন্দেহ দূর করতে পারে।
  • এবং সবচেয়ে ভাল বিষয়টি হল অনলাইন প্রক্টোরড এক্সামিনেশনের মাধ্যমে বছরভর আমরা প্রতিটি শিক্ষার্থীর সঠিক মূল্যায়ন করতে পেরেছিলাম।

এবং সেটা ছিল সবে শুরু। ধীরে ধীরে আমরা স্পোর্টজ ভিলেজের সঙ্গে জোট বেধে শিক্ষার্থীদের উন্নয়নে ফিট ইন্ডিয়া স্কুল উইক ২০২০-২১ পালন করেছি। আমরা আইআইএসএফ বিজ্ঞান মেলায় অংশ নিয়েছিলাম যেখানে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে আমাদের নাম উঠেছিল। প্রতি বছর অলিম্পিয়াডের জন্যও আমরা শিক্ষার্থীদের তৈরি করি।

এছাড়াও, বছরের শুরুর দিকে বিহানি অ্যাকাডেমি মরসুমের সবচেয়ে মজাদার আন্তঃস্কুল প্রতিযোগিতা হোস্ট করেছে। ফেলিজ ফিয়েস্তা - যেটি অনলাইনের মাধ্য়মে পরিচালনা করা হয়েছিল সেখানে লক্ষ্মীপত সিংঘানিয়া অ্যাকাডেমি, ডিপিএস দুর্গাপুর, সুশীলা বিড়লা গার্লস স্কুল ইত্যাদির মতো নামী স্কুল অংশগ্রহণ করেছিল। আন্তঃস্কুল প্রতিযোগীতার মূল লক্ষ্যই ছিল বিভিন্ন স্কুলগুলির শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ মনোভাব তৈরি করা এবং স্কুলগুলির মধ্যে একটি অর্থবহ সাংস্কৃতিক বিনিময়কে উৎসাহিত করা। অনলাইনে ফেলিজ ফিয়েস্তা পরিচালনার মাধ্যমে আমরা ছাত্র-ছাত্রীদের অনেকটা প্রাণোচ্ছ্বল করে তুলতে পেরেছিলাম এবং সেই সঙ্গে তারা বেশ মজাও করতে পেরেছিল। এই মহামারির সময়ে সমস্ত সুরক্ষাবিধি মেনে শিক্ষার্থীদের সেই উদ্দীপনা আমাদের কাছে বড় পাওনা।

এই পরিস্থিতিতে চলুন আমরা আবার শুরুতে ফিরে যাই। পিতা-মাতা বা অভিভাবক হিসেবে আমরা কী ভাবে আমাদের সন্তানের জন্য আদর্শ স্কুল বেছে নেব? আসুন আমরা ব্যক্তিগতভাবে আপনার সেই প্রশ্নের উত্তর দেব। আজই ভিজিট করুন আমাদের ক্যাম্পাস। নার্সারি থেকে ক্লাস নাইন ও ইলেভেনের ২০২১-২২ সেশনের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। স্কুল পরিদর্শনের সময়সূচী নির্ধারণ করতে কল করুন ০৩৩ ৩৫৩৫ ৩৫৩৫ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE