Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তাপসীকে স্মরণ করে ফের কৃষক বিক্ষোভ সমর্থনে বার্তা মমতার

কৃষিজমি অধিগ্রহণ বিরোধী আন্দোলন শুরু হওয়ার পর ২০০৬ সালের ১৮ ডিসেম্বর ভোরে বাজেমেলিয়ায় টাটার প্রকল্প এলাকায় একটি বড়সড় উনুনের মতো গর্তের খোঁ

নিজস্ব সংবাদাতা
কলকাতা ১৮ ডিসেম্বর ২০২০ ১৩:৪৪
Save
Something isn't right! Please refresh.
সিঙ্গুরে ১৮ ডিসেম্বর ২০০৮ সালের তাপসীর মৃত্যু দিনে স্মরণ করছেন মমতা। ছবি: আনন্দবাজার আর্কাইভ

সিঙ্গুরে ১৮ ডিসেম্বর ২০০৮ সালের তাপসীর মৃত্যু দিনে স্মরণ করছেন মমতা। ছবি: আনন্দবাজার আর্কাইভ

Popup Close

সিঙ্গুর আন্দোলনের মোড় ঘোরানো ঘটনার অন্যতম তাপসী মালিকের মৃত্যু। সেই তাপসীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে স্মরণ করে আরও একবার দিল্লিতে চলতি কৃষক আন্দোলনের পাশে থাকার বার্তা দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবারই তাপসী মালিকের মৃত্যুদিন। মমতা লিখলেন, ‘তাপসী মালিককে তাঁর মৃত্যুবার্ষিকীতে স্মরণ করি। ২০০৬ সালে কৃষক আন্দোলনের মুখ তাপসী মালিককে ধর্ষণ করে খুন করা হয় এই দিনটিতে। তাঁর মৃত্যুবার্ষিকীতে আমি আরও একবার তাপসী মালিককে স্মরণ করে প্রতিবাদরত কৃষকদের সমর্থন জানাই’।

কৃষিজমি অধিগ্রহণ বিরোধী আন্দোলন শুরু হওয়ার পর ২০০৬ সালের ১৮ ডিসেম্বর ভোরে বাজেমেলিয়ায় টাটার প্রকল্প এলাকায় একটি বড়সড় উনুনের মতো গর্তের খোঁজ মেলে। যার মধ্যে থেকে তাপসী মালিকের অর্ধদগ্ধ দেহ উদ্ধার করা হয়। যখন গ্রামবাসীরা সেই দেহ উদ্ধার করেন, তখনও সেখানে ধোঁয়া বেরোচ্ছিল। ঘটনায় শিউরে ওঠে গোটা দেশ।

Advertisement

তাপসীর মৃত্যু নতুন করে জমি আন্দোলনে ঘৃতাহুতি দেয়। মমতার নেতৃত্বে তারপরে আরও শক্তিশালী হয় আন্দোলন। কালক্রমে টাটারা সিঙ্গুর ছাড়তে বাধ্য হয়। আন্দোলনের ফলে পশ্চিমবঙ্গের রাজনীতির ছবিও বদলে যায়। ২০০৯ সালের লোকসভা ভোটে বড়সড় ধাক্কা খায় বামফ্রন্ট। তার পর ২০১১ বিধানসভা ভোটে বামফ্রন্ট জমানার শেষ হয়। পরে তাপসীর মূর্তি বসে সিঙ্গুরে। সেখানে তাপসীর নামে মাণ্ডিও তৈরি হয়।

সেই কৃষক আন্দোলনেরএতদিন পর, নয়া কৃষি আইনের বিরোধিতায় ঢেউ উঠেছে দিল্লিতে। সেই আন্দোলনের সমর্থন আগেও জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার সেই কৃষি আন্দোলনের সমর্থনে দাঁড়ালেন তাপসীকে স্মরণ করে।

আরও পড়ুন: জিতেন্দ্রযোগ নিয়ে বাবুল-সখা দিলীপ, শনিবারবেলার অপেক্ষায় বিজেপি

আরও পড়ুন: ফের কেন্দ্রের তলব মুখ্যসচিব, ডিজিকে, ভিডিয়ো বৈঠক চায় নবান্ন​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement