Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kolkata Police

কলকাতা পুলিশে নতুন সংযোজন নেতাজি ব্যাটালিয়ন

লালবাজার সূত্রের খবর, বর্তমানে কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনীতে আটটি ব্যাটালিয়ন রয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৫
Share: Save:

বিধানসভা নির্বাচনের আগে কলকাতা পুলিশের জন্য নেতাজি ব্যাটালিয়ন নামে নতুন বাহিনী গঠনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিছু দিন আগেই রাজ্য পুলিশে তিনটি নতুন বাহিনী গঠন করার কথা জানান তিনি। সেই ব্যাটালিয়নে নিয়োগের কাজ চলছে। তার মধ্যেই কলকাতা পুলিশকে নতুন ব্যাটালিয়ন উপহার দিলেন মুখ্যমন্ত্রী।

লালবাজার সূত্রের খবর, বর্তমানে কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনীতে আটটি ব্যাটালিয়ন রয়েছে। এ ছাড়া রয়েছে স্পেশালাইজ়ড ফোর্স। যার অন্তর্গত র‌্যাফ, কমব্যাট বাহিনীর মতো বিশেষ দক্ষতাসম্পন্ন বাহিনী। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে সেই বাহিনীতে নতুন সংযোজন হতে চলেছে নেতাজি ব্যাটালিয়ন। তবে এ দিন বিকেল পর্যন্ত সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে জানানো হয়নি, ওই ব্যাটালিয়ন কী কাজ করবে কিংবা কোথায় কাজ করবে। একই ভাবে ওই নতুন ব্যাটালিয়নের সদস্য সংখ্যাও জানা যায়নি। বিকেলে এক পুলিশকর্তা জানান, তাঁরাও বিষয়টি শুনেছেন। তবে তাঁরা বিশদে জানেন না।

পুলিশের একাংশের মতে, রাজ্য পুলিশে যে কয়েক হাজার কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া চলছে, তা থেকেও ওই বাহিনীতে পাঠানো হতে পারে। তার আগে বর্তমান কলকাতা পুলিশের বিভিন্ন ইউনিট থেকে কর্মী-অফিসার নিয়ে তৈরি হতে পারে নেতাজি ব্যাটালিয়ন।

সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীর সূচনা চলছে। ভোটের আগে তাঁকে হাতিয়ার করে নিজেদের পালে হওয়া লাগাতে চাইছে বিভিন্ন রাজনৈতিক দল। সে দিকে নজর রেখেই বিধানসভা ভোটের আগে ওই ব্যাটালিয়ন গঠন করে নেতাজি আবেগকে উস্কে দেওয়ার চেষ্টা হচ্ছে বলে রাজনৈতিক মহলের ধারণা।

২০১১ সালে তৃণমূল ক্ষমতায় আসার পরে মুখ্যমন্ত্রী যাদবপুর, কসবা, বেহালা, ঠাকুরপুকুর, বানতলার মতো রাজ্য পুলিশের এলাকাকে কলকাতা পুলিশের অধীনে নিয়ে এসেছেন। সেই সময়ে এলাকা বাড়লেও বাহিনীর সদস্য সংখ্যা বাড়েনি বলে অভিযোগ। রাজ্য পুলিশ থেকে প্রথমে বাহিনী দেওয়া হলেও পরে তা ফেরত নেওয়া হয়। সে দিক থেকে দেখলে কলকাতা পুলিশের কর্মী সংখ্যায় যে ঘাটতি রয়েছে, নতুন ব্যাটালিয়ন হলে তা অনেকটা পূরণ হবে বলে মনে করছেন পুলিশকর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Netaji
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE