Advertisement
০২ মে ২০২৪
Durga Puja Carnival

কার্নিভালে আগে যাবে কারা, চিন্তা পুজোকর্তাদের

মন্ত্রী বা প্রভাবশালী কর্মকর্তাদের ‘বিগ বাজেট’ পুজো সাধারণত মুখ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতাবশত সরকারি নির্দেশ মেনেই যা করার করে। কিন্তু সমস্ত পুজোর জন্য কার্নিভালের লাইনে অপেক্ষা সুখকর নয়।

Durga Puja Carnival

গত বছরের কার্নিভালের দৃশ্য। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ০৫:২৭
Share: Save:

শেষ পর্যন্ত ৯৬টি পুজো কমিটি রেড রোডের ভাসান কার্নিভালে থাকবে বলে চূড়ান্ত হয়েছে। আজ, শুক্রবার বিকেল সাড়ে চারটেয় কার্নিভাল শুরু হবে। তবে, সরকারি তালিকা প্রকাশিত হওয়ার পরে পুজোর উদ্যোক্তা থেকে কলকাতা পুলিশও নতুন করে ধন্দে পড়েছে। আগে তালিকায় কে কত নম্বরে যাবে, তা বলা থাকত না। ফলে, আগে এলে আগে যাবে, এই নিয়ম মেনে অনেক পুজোই সকাল-সকাল রেড রোডে লাইন দিত। এর মধ্যেও কয়েকটি বাছাই করা ‘হেভিওয়েট’ পুজোকে শোভাযাত্রায় পরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া থাকত।

মন্ত্রী বা প্রভাবশালী কর্মকর্তাদের ‘বিগ বাজেট’ পুজো সাধারণত মুখ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতাবশত সরকারি নির্দেশ মেনেই যা করার করে। কিন্তু সমস্ত পুজোর জন্য কার্নিভালের লাইনে অপেক্ষা সুখকর নয়। দক্ষিণ কলকাতার একটি পুজোর এক কর্মকর্তার বক্তব্য, ‘‘এ বার আগে লাইন দিয়ে লাভ নেই। কারণ, আমরা তালিকায় ৪০ নম্বরেরও পরে। অথচ, নবান্ন থেকে বলা হয়েছে, পুলিশের সার্জেন্ট এসে সকাল সাড়ে ১০টায় আমাদের নিয়ে যাবে। তবে কি এত ক্ষণ রোদে অপেক্ষা করতে হবে?’’ অন্য দিকে, পুলিশও দুশ্চিন্তায়, কোনও পুজো আগে চলে এলে তখন তাদের কোথায় দাঁড় করানো হবে? সাধারণত, রেড রোডে লাইন দেওয়া পুজোগুলিই পর পর শোভাযাত্রায় যায়। এ বার সরকারের বেঁধে দেওয়া তালিকা কী করে বজায় থাকবে, তা নিয়ে অনেকেই সংশয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

red road Mamata Banerjee Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE