Advertisement
২৩ মে ২০২৪
West Bengal Weather Update

কলকাতায় বৃষ্টি, সঙ্গে আরও দুই জেলায়, বজ্রবিদ্যুৎ-সহ ঝড়েরও পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতা এবং পার্শ্ববর্তী দুই জেলায় আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। সতর্ক করেছে আলিপুর।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৩:০৮
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তিনটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। শনিবার দুপুরে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সেই সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

শনিবার সকাল থেকেই কলকাতার আকাশ ছিল মেঘলা। মাঝেমধ্যে রোদ উঠলেও কিছু ক্ষণেই মেঘের আড়ালে ঢাকা পড়ে যাচ্ছে সূর্য। বেলা গড়াতেই দেখা যায়, আকাশে মেঘ ঘন হয়েছে। হাওয়া অফিস শনিবার বেলা ১২টা ৩৭ মিনিটের বুলেটিনে জানিয়েছে, আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি আসছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এই দুই জেলায়। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতায় হলুদ এবং দুই ২৪ পরগনায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

১২টা ৩৮ মিনিটে দ্বিতীয় বুলেটিন প্রকাশ করেছে আলিপুর। তাতে রয়েছে কলকাতার কথা। হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতাতেও দুই থেকে তিন ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। হাওয়ার বেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। বজ্রপাতের সময়ে সাধারণ মানুষকে সাবধানে এবং নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

কলকাতা-সহ রাজ্যের সর্বত্রই আগামী সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে বলে জানিয়েছেন আবহবিদেরা। বৃষ্টি হবে হালকা থেকে মাঝারি পরিমাণ। তবে শনিবার দুই ২৪ পরগনায় কালবৈশাখীর পূর্বাভাস ছিল। আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, বীরভূম এবং নদিয়ায় শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

দক্ষিণবঙ্গের মতো উত্তরেও আগামী সোমবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে সেখানে হাওয়ার বেগ তুলনামূলক কম থাকবে। পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার থেকে রাজ্যের সর্বত্র ঝড়বৃষ্টি কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE