Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ঘনঘন বাজ, বেলা বাড়তেই এল ‘রেড অ্যালার্ট’

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অ্যাটমস্ফেরিক সায়েন্স বিভাগ সূত্রের খবর, লাইটনিং ডিটেক্টরে বজ্রপাত নিয়ে প্রথম সতর্কবার্তা আসে সকাল ৬টা ৫৯ মিনিটে।

নিজস্ব সংবাদদাতা
২৬ জুন ২০১৮ ০৩:১৪
Save
Something isn't right! Please refresh.
দুর্যোগ: নিজস্ব চিত্র

দুর্যোগ: নিজস্ব চিত্র

Popup Close

এক দিকে ঝমঝমিয়ে বৃষ্টি, অন্য দিকে কিছু ক্ষণ অন্তর বাজ পড়ার কানফাটানো আওয়াজ। সোমবার সকাল থেকে দুপুর, শহরের উত্তর থেকে দক্ষিণের ছবিটা ছিল এমনই। শহরের একটি মাত্র ‘লাইটনিং ডিটেক্টর’, যা বসানো রয়েছে বালিগঞ্জ সায়েন্স কলেজের ছাদে, তার থেকে প্রাপ্ত তথ্যেই সকাল থেকে দুপুর পর্যন্ত ন’টি বাজ পড়েছে বলে জানা গিয়েছে। প্রাবল্যের নিরিখে যার মধ্যে ছিল একাধিক ‘বিপজ্জনক’ বজ্রপাত। তবে এই যন্ত্র থেকে পাওয়া তথ্য শুধু দক্ষিণ কলকাতার একটি অংশের ক্ষেত্রে প্রযোজ্য। তাই আবহাওয়া গবেষকদের একাংশ জানাচ্ছেন, আদতে বাজ পড়ার সংখ্যা আরও অনেক বেশি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অ্যাটমস্ফেরিক সায়েন্স বিভাগ সূত্রের খবর, লাইটনিং ডিটেক্টরে বজ্রপাত নিয়ে প্রথম সতর্কবার্তা আসে সকাল ৬টা ৫৯ মিনিটে। তবে সেটি ছিল ‘ইয়েলো অ্যালার্ট’। অর্থাৎ গবেষকদের মতে, ততটা বিপজ্জনক নয় পরিস্থিতি। সকাল ৭টা ৩৬ মিনিটে আসা অ্যালার্টও ‘ইয়েলো’ ছিল বলে জানাচ্ছেন তাঁরা। তাঁদের বক্তব্য, ‘রেড অ্যালার্ট’ হলেই বিষয়টি চিন্তার।

সকাল পৌনে ৯টা থেকে হঠাৎই বদলে যায় পরিস্থিতি। কিছু ক্ষণ পরপরই যন্ত্রে ‘রেড অ্যালার্ট’ আসতে থাকে। ওই সময় থেকে পৌনে ১১টা পর্যন্ত পরপর বিপজ্জনক বজ্রপাতের সতর্কবার্তা ধরা পড়ে লাইটনিং ডিটেক্টরে। সকাল ৯টা ২০ মিনিটের বার্তাটি ছিল বিপজ্জনক বজ্রপাত ও ঝড়ের। অ্যাটমস্ফেরিক সায়েন্স বিভাগের শিক্ষক সুব্রতকুমার মিদ্যা বলেন, ‘‘রেড অ্যালার্ট হলে চিন্তা থাকে। তবে এই সতর্কবার্তা তো একটা নির্দিষ্ট এলাকার জন্য। অন্য জায়গায় নিশ্চয়ই আরও বাজ পড়েছে।’’

Advertisement

এ দিন সকাল সাড়ে ১০ নাগাদ কলকাতা বিমানবন্দরের আট নম্বর পার্কিং বে-তে বাজ পড়ে আহত হন একটি বিমান সংস্থার এক কর্মী। আহতের নাম শামি দাস (২৫)। ঘটনার সময়ে তিনি স্টেপ ল্যাডারের পাশে দাঁড়িয়ে ছিলেন। বিমানবন্দরের মেডিক্যাল রুমে প্রাথমিক চিকিৎসার পরে তিনি জানান, বাঁ হাতের কনুই থেকে পাঁজর পর্যন্ত শক অনুভব করছেন। চিকিৎসকেরা জানিয়েছেন, ওই যুবক এখনও আতঙ্ক কাটিয়ে উঠতে পারেননি। তাই শামিকে আর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাওয়া অফিস জানাচ্ছে, ভারী বৃষ্টি হলে বজ্রপাতও হবে। এ দিন সকাল সওয়া ৯টা থেকে সওয়া ১০টা পর্যন্ত অনেক জায়গায় বৃষ্টির প্রাবল্য বেশি থাকায় বাজ বেশি পড়েছে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘‘আগামী তিন দিনও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement