Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Salt Lake

Salt lake : পুজোর আগেই দিনে চার বার জল পৌঁছবে সল্টলেকে

রাতে জরুরি ভিত্তিতে প্রয়োজন হলে পুরসভার জলের গাড়ি বাসিন্দাদের বাড়িতে পাঠানো হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ০৮:১২
Share: Save:

দুর্গাপুজোর আগেই সল্টলেকে সময় বেঁধে রাতে জল সরবরাহ শুরু করতে চলেছে বিধাননগর পুরসভা। এই মুহূর্তে সকাল, দুপুর এবং বিকেলে জল পান সল্টলেকের বাসিন্দারা।

বিধাননগর পুরসভার চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী বলেন, ‘‘এই তিন দফার বাইরে বাড়তি জল পরীক্ষামূলক ভাবে রাতে সরবরাহ করা শুরু হয়েছে। পুজোর আগেই রাতে জল সরবরাহের সময় বেঁধে দেওয়া হবে।’’ জল সরবরাহের দায়িত্বে থাকা, পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য তুলসী সিংহরায় জানান, চতুর্থ দফায় জল দেওয়া হবে রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত। তিনি বলেন, ‘‘অক্টোবরে পুজোর আগেই রাতে জল সরবরাহ শুরু হবে।’’

এর পাশাপাশি রাতে জরুরি ভিত্তিতে প্রয়োজন হলে পুরসভার জলের গাড়ি বাসিন্দাদের বাড়িতে পাঠানো হবে। এত দিন অর্থের বিনিময়ে তা পাওয়া যেত বিকেল পর্যন্ত। বাড়ির পাম্প খারাপ হলে বা অন্য জরুরি কারণে জলের প্রয়োজন হলেও বিকেলের পরে পুরসভার জলের গাড়ি পাওয়া েযত না এত দিন। এ বার তা রাত ৯টা পর্যন্ত মিলবে বলে জানিয়েছেন পুর কর্তৃপক্ষ। এর জন্য কর্মীও বহাল করা হচ্ছে।

প্রসঙ্গত, বিল্ডিং আইন পরিবর্তন হয়েছে সল্টলেকে। পুরসভা সূত্রের খবর, এখন বাড়ির ছাদে পরিচারকের জন্য বরাদ্দ ঘরও ভাড়া দেওয়া যায়। অনেকেই ছোট পরিবারকে ওই সব ঘর ভাড়ায় দিচ্ছেন। এ ছাড়া নানা ভাবেই জনসংখ্যা বাড়ছে সল্টলেকে। তাই জলেরও চাহিদা বাড়ছে।

বিধাননগর পুর কর্তৃপক্ষ জানাচ্ছেন, অতীতে সল্টলেককে টালা-পলতা থেকে সরবরাহ করা জলের উপরেই নির্ভর করতে হত। কিন্তু নিউ টাউন প্রকল্প থেকে জল আসা শুরু হওয়ার পরে প্রতিদিন সল্টলেকে ১১ লক্ষ গ্যালন জল পৌঁছচ্ছে। ফলে জল পর্যাপ্ত। বরং মূল সল্টলেকের পাশাপাশি মহিষবাথান, সুকান্তনগর এবং নাওভাঙা— এই তিন সংযুক্ত এলাকাতেও ভূপৃষ্ঠের জল সরবরাহের পরিকল্পনা চলছে।

ভেড়ির উপরে গড়ে উঠেছিল সল্টলেক। শহর রূপায়ণের যাবতীয় পরিকল্পনা সল্টলেককে কেন্দ্র করেই। সংযুক্ত এলাকার বাসিন্দাদের জন্য পরিষেবার উন্নয়ন খুব ধীরেই হয়েছে। এখনও ওই তিন সংযুক্ত এলাকার বাসিন্দাদের ভরসা ভূগর্ভের জল। সুকান্তনগর কিংবা নাওভাঙা এলাকার বাসিন্দাদের বড় অংশ এখনও বাইপাস পেরিয়ে বেলেঘাটা থেকে কলকাতা পুরসভার জল পান করার জন্য সংগ্রহ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Lake water supply Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE