Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
IPL

Sanjiv Goenka: সঞ্জীব গোয়েঙ্কাকে সাম্মানিক ডিলিট দিল সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়

২০১৫ সালে সঞ্জীবকে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে রাজ্যের সর্বোচ্চ নাগরিক সম্মান বঙ্গ বিভূষণ দিয়েও সম্মানিত করা হয়।

ডিলিট পেলেন শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা।

ডিলিট পেলেন শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৭:৫০
Share: Save:

নতুন পালক বসল আরপিএসজি গোষ্ঠীর চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কার মুকুটে। সাম্মানিক ডিলিট পেলেন সঞ্জীব। সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়, কলকাতা-র তরফ থেকে ৫ মার্চ শনিবার সাম্মানিক ডিলিট দেওয়া হল বাংলার এই খ্যাতনামা শিল্পপতিকে। এর নিয়ে চতুর্থ বার সাম্মানিক ডক্টরেট পান সঞ্জীব। ২০১৮ সালে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তরফেও তাঁকে ডিলিট উপাধি দিয়ে ভূষিত করা হয়। এ ছাড়াও ২০১৯ সালে অ্যামিটি বিশ্ববিদ্যালয়ের তরফে দর্শনশাস্ত্রে এবং সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়, ভুবনেশ্বরের তরফে বাণিজ্য পরিচালনায় (বিজনেস ম্যানেজমেন্ট) ডক্টরেট উপাধি দেওয়া হয়।

২০১৫ সালে সঞ্জীবকে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে রাজ্যের সর্বোচ্চ নাগরিক সম্মান বঙ্গ বিভূষণ দিয়েও সম্মানিত করা হয়। এছাড়াও তাঁকে ১৯৯৩ সালে সুইৎজারল্যান্ডের ডাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম-এ ‘গ্লোবাল লিডার ফর টুমরো’, ২০১৩ সালে বেলফাস্ট গ্লোবাল ইন্ডিয়া বিজনেস মিট-এ ‘ইন্ডিয়ান বিজনেস লিডার অব দ্য ইয়ার’ উপাধি দেওয়া হয়। ২০১৯ সালে তাঁকে এশিয়ান অ্যাসোসিয়েশন অব ম্যানেজমেন্ট অর্গানাইজেশন থেকে ‘এশিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’-ও দেওয়া হয়। ২০২১ সালে অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (এআইএমএ) তাঁকে ‘বিজনেস লিডার অব দ্য ইয়ার’ পুরস্কারও প্রদান করে।

২০০১ সালের এপ্রিলে, সঞ্জীব কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)-র সর্বকনিষ্ঠ সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি বর্তমানে খড়গপুর আইআইটি-র বোর্ড অব গভর্নরস-এর চেয়ারম্যান। তিনি অল ইন্ডিয়া এআইএমএ-র প্রাক্তন সভাপতিও ছিলেন। একই সঙ্গে ভারতীয় চেম্বার অব কমার্সের সর্বকনিষ্ঠ সভাপতিও ছিলেন সঞ্জীব।

সঞ্জীবের আরপিএসজি গোষ্ঠী তথ্য প্রযুক্তি, শিক্ষা, বিনোদন, প্রাকৃতিক সম্পদ, খেলাধুলো-সহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছে।

কলকাতার এই বাসিন্দার সংস্থা আরপিএসজি গ্রুপ ৭,০৯০ কোটি টাকা দিয়ে কিনে নিয়েছে আইপিএল-এর একটি দল। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে এক বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

খেলাধুলোর প্রতি বরাবরই আকর্ষণ রয়েছে সঞ্জীবের। তাই এই নিয়ে দ্বিতীয় বার আইপিএল-এ দল কিনলেন তিনি। তাঁর কেনা লখনউ সুপার জায়ান্টস দলটি এই বছর প্রথম আইপিএল খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.