Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shyam Sundar Co Jewellers

Kolkata Art Fair: দেশ-বিদেশের ৪৫০ শিল্পীর সৃষ্টি নিয়ে শুরু ‘শিল্প মেলা’

তৈলচিত্রের সঙ্গে ফোটোগ্রাফি, ভাস্কর্যের প্রদর্শনী থাকছে। উদ্যোক্তাদের দাবি, এখানে মহিলা শিল্পীদের কাজকে বেশি করে গুরুত্ব দেওয়া হয়েছে।

অনুষ্ঠানের উদ্বোধনে বিশিষ্টরা।

অনুষ্ঠানের উদ্বোধনে বিশিষ্টরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৯:৪২
Share: Save:

দ্বিতীয় বছরে পা দিল ‘কলকাতা আর্ট ফেয়ার’। মেলায় শামিল হলেন দেশ-বিদেশের প্রায় ৪৫০ জন শিল্পী। আগামী ১৫ মে থেকে আইসিসিআর কলকাতায় শুরু হয়েছে এই শিল্প মেলা। চলবে ১৮ মে পর্যন্ত। এ বছর ১ হাজারেরও বেশি চিত্র প্রদর্শিত হচ্ছে। এই উদ্যোগের নেপথ্য কারণ, উদীয়মান শিল্পীদের শিল্প প্রদর্শনীর সুযোগ করে দেওয়া। একই সঙ্গে সেই শিল্পকর্ম যাতে বিক্রিরও একটা ব্যবস্থা করা যায়। নতুন চিত্রশিল্পীদের কাজ যাতে পরিচিতির সঙ্গে সঙ্গে বাজার পায়, তারই উদ্যোগ নিয়েছে শ্যাম সুন্দর জুয়েলার্স।

এই বিশেষ আয়োজনে শিল্পের নানা আঙ্গিক থাকছে। তৈলচিত্রের সঙ্গে সঙ্গে থাকছে ফোটোগ্রাফি, ভাস্কর্য। উদ্যোক্তাদের দাবি, এই শিল্প মেলায় মহিলা শিল্পীদের কাজকে বেশি করে গুরুত্ব দেওয়া হয়েছে। তা ছাড়া, চিন, ইউক্রেনের মতো দেশে এক সময় কাটিয়েছেন এমন শিল্পীদের ছবিও থাকছে। থাকছে রবীন্দ্রনাথ ঠাকুর, যামিনী রায়, অবনীন্দ্রনাথ ঠাকুর, শুভাপ্রসন্ন, যোগেন চৌধুরীর মতো শিল্পীর শিল্পকর্মের প্রদর্শনী। রয়েছে বাংলার নতুন শিল্পীদের ছবিও।

চিত্র প্রদর্শনীর সঙ্গে থাকছে গানের মেলা। তার তত্ত্বাবধানে আছেন সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র। সত্যজিৎ রায় অডিটোরিয়ামে থাকছে তাঁর ‘গানের পাঠশালা’ নামে বিশেষ পরিবেশনা। এই শিল্প মেলা নিয়ে ওই জুয়েলারি কোম্পানির কর্ণধার রূপক সাহা বলেন, ‘‘আমরা শুরুর দিন থেকে এই উদ্যোগের পাশে রয়েছি। আমরা নিজেরা গয়না শিল্পের সঙ্গে জড়িত। গয়নার নকশাও একটা শিল্প। একই ভাবে ‘ফাইন আর্ট’-এর নানা দিকের প্রতি আমরা বরাবর উৎসাহী। নতুন শিল্পীদের পাশে দাঁড়ানো, তাঁদের কাজকে সমর্থন করার জন্যই এই উদ্যোগ। মাঝে এক বছর অতিমারি করোনার কারণে এই মেলার আয়োজন সম্ভব হয়নি। আশা করি ‘কলকাতা আর্ট ফেয়ার’-এর দ্বিতীয় বছরের এই উদ্যোগ সবার ভাল লাগবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shyam Sundar Co Jewellers Art
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE