Advertisement
০৩ মে ২০২৪
Dead Body Preservation

দেহ সংরক্ষণে ফ্রিজ়ার দক্ষিণ দমদমে

দক্ষিণ দমদম পুরসভা সূত্রের খবর, অনেক আগেই দেহ সংরক্ষণের এই পরিকল্পনা করা হয়েছিল। এ বার সেটি কার্যকর হতে চলেছে। তবে বড় আকারে ওই পরিকাঠামো গড়ে তোলা এখনও সম্ভব হয়নি।

An image of South Dum Dum Municipality

দক্ষিণ দমদম পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ০৭:৪৯
Share: Save:

মৃত্যুর পরে কোনও কারণে প্রিয়জনের দেহ সংরক্ষণ করতে হলে তার ব্যবস্থা রয়েছে হাতে গোনা কয়েকটি জায়গায়। দক্ষিণ দমদম পুরসভার বাসিন্দাদের এর জন্য ভরসা করতে হয় কলকাতার উপরে। তবে, এ বার এই ব্যবস্থা করতে চলেছে পুরসভাই।

দক্ষিণ দমদম পুরসভা সূত্রের খবর, অনেক আগেই এই পরিকল্পনা করা হয়েছিল। এ বার সেটি কার্যকর হতে চলেছে। তবে বড় আকারে ওই পরিকাঠামো গড়ে তোলা এখনও সম্ভব হয়নি। এর জন্য প্রয়োজনীয় জমি চিহ্নিতকরণের কাজ চলছে। অর্থের সংস্থান হলে পূর্ণ পরিকাঠামো গড়ে তোলা হবে। আপাতত কারও প্রয়োজন হলে সুলভে ফ্রিজ়ার ভাড়া দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের একাংশ জানান, মৃত্যুসংবাদ পেয়ে বাড়ি ফিরতে কয়েক দিন সময় লাগে ভিন্‌ রাজ্য বা বিদেশে থাকা পরিজনদের। এই ব্যবস্থা চালু হওয়ায় তাঁদেরসুবিধা হবে। পুরসভার চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) সঞ্জয় দাস জানান, স্থানীয় ভাবে দেহ সংরক্ষণের সুযোগ না থাকায় এই পরিকল্পনা কার্যকরকরা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE