Advertisement
১৮ জুন ২০২৪
NRI

‘বেঙ্গল-বস্টন ব্রিজ’-এর হাত ধরে বাংলার পাশে প্রবাসীরা

বয়স্কদের পরিচর্যা এবং চিকিৎসার সাহায্যে কী ভাবে এগিয়ে আসা যায়, তা নিয়েও তাঁরা ভাবনাচিন্তা শুরু করেছেন। তাঁদের উদ্যোগে এগিয়ে এসেছেন অন্য দেশের মানুষেরাও।

আমেরিকার বস্টনবাসী বাঙালিদের একাংশ তৈরি করেছেন ‘বেঙ্গল-বস্টন ব্রিজ’।

আমেরিকার বস্টনবাসী বাঙালিদের একাংশ তৈরি করেছেন ‘বেঙ্গল-বস্টন ব্রিজ’। প্রতীকী ছবি।

মধুমিতা দত্ত
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ০৬:৩৮
Share: Save:

প্রবাসে থাকেন। কিন্তু দেশের জন্য কিছু করতে চান। এই ভাবনা থেকেই আমেরিকার বস্টনবাসী বাঙালিদের একাংশ তৈরি করেছেন ‘বেঙ্গল-বস্টন ব্রিজ’। এই সংগঠনের মূল হোতা, প্রেসিডেন্সির প্রাক্তনী উজ্জ্বল সরকার পেশায় ওষুধ প্রস্তুত বিষয়ক বিজ্ঞানী। তিনি জানালেন, দেশের মানুষের জন্য বেশ কিছু পরিকল্পনা তাঁদের রয়েছে। যেমন, অটিস্টিক মানুষেরা ছোটবেলায় পরিচর্যা পেলেও বড়বেলায় মা-বাবা বা অভিভাবকের অনুপস্থিতিতে তাঁদের দেখাশোনায় অনিয়ম হয় অনেক সময়েই। সেই সময়ে তাঁদের দিকে নজর দেওয়ার কেউ থাকেন না। এ বিষয়ে তেমন উদ্যোগও দেখা যায় না। বর্তমানে এই দিকেই নজর দিতে চাইছেন উজ্জ্বলেরা।

পাশাপাশি, বয়স্কদের পরিচর্যা এবং চিকিৎসার সাহায্যে কী ভাবে এগিয়ে আসা যায়, তা নিয়েও তাঁরা ভাবনাচিন্তা শুরু করেছেন। উজ্জ্বল জানালেন, তাঁদের উদ্যোগে শুধু প্রবাসী বাঙালিরাই নন, এগিয়ে এসেছেন অন্য দেশের মানুষেরাও।

এই উদ্যোগের সূচনা হিসাবে আগামী ১৬ থেকে ২২ জানুয়ারি অ্যাকাডেমি অব ফাইন আর্টসে উজ্জ্বলেরা আয়োজন করেছেন একটি অনুষ্ঠানের, যার পোশাকি নাম ‘আনকানেক্টেড ইয়েট’। ভারত-সহ পৃথিবীর প্রায় ১০টি দেশের বিশিষ্ট শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শনীর মাধ্যমে দেখানোর ব্যবস্থা করা হয়েছে। এর সঙ্গে চলবে আলোচনা সভাও। ওই অনুষ্ঠানে যোগ দিতে বিদেশ থেকে আসছেন বহু শিল্পবোদ্ধা এবং বেশ কয়েক জন শিল্পী। থাকছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, চিকিৎসকেরাও।

উজ্জ্বল বলেন, ‘‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে গবেষক হিসাবে থাকার সময়ে বুঝেছিলাম, কলা, বিজ্ঞান এবং প্রযুক্তির মেলবন্ধনে সর্বস্তরেই মানুষের কল্যাণে কাজ করা সম্ভব। এখন সেই কাজেই উদ্যোগী হচ্ছে বেঙ্গল-বস্টন ব্রিজ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NRI Bengali Boston
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE