Advertisement
০৪ মে ২০২৪
KMC

শহরের পার্কিংয়ে নগদহীন লেনদেনের পরীক্ষামূলক সূচনা

পুরসভা জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যেই শহরের ৬২টি রাস্তায় এই নয়া ব্যবস্থা কার্যকর হবে। আগামী দিনে শহরের সব রাস্তা থেকেই অনলাইনে পার্কিং-ফি আদায় করতে চায় পুরসভা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ০৭:২৯
Share: Save:

বেআইনি পার্কিং নিয়ে অভিযোগ ছিলই। পার্কিংয়ে গাড়ি রাখতে গেলে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগও হামেশাই শোনা যেত। এ বার পার্কিং-ফি আদায়ে অনিয়ম ঠেকাতে পুরসভা পরীক্ষামূলক ভাবে নগদহীন লেনদেন চালু করল। মেয়র ফিরহাদ হাকিম বুধবার একাধিক পার্কিং সংস্থার হাতে অনলাইনে টাকা মেটানোর যন্ত্র তুলে দেন। অনুষ্ঠানে ছিলেন কলকাতার নগরপাল বিনীত গোয়েলও।

পুরসভা জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যেই শহরের ৬২টি রাস্তায় এই নয়া ব্যবস্থা কার্যকর হবে। আগামী দিনে শহরের সব রাস্তা থেকেই অনলাইনে পার্কিং-ফি আদায় করতে চায় পুরসভা। এ দিন পুরসভার সদর দফতরের কাছে বিভিন্ন পার্কিং সংস্থার হাতে অনলাইনে টাকা মেটানোর ১২৫টি যন্ত্র তুলে দেওয়া হয়। পার্কিং অ্যাপেরও উদ্বোধন হয়। গুগল প্লে স্টোর থেকে ‘এস-পার্কিং’ অ্যাপটি ডাউনলোড করা যাবে। পুরসভার ওয়েবসাইটে ঢুকে পার্কিং বিভাগে ক্লিক করলে অ্যাপ সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে।

গাড়ি নিয়ে বেরিয়ে পার্কিং লটের ঠিকানা বা ফি জানতেআর কাউকে প্রশ্ন করতে হবে না। অ্যাপে ক্লিক করলেই আগেভাগে জানা যাবে, পার্কিং এলাকার ফি এবং গাড়ি রাখার জায়গা আদৌ রয়েছে কি না। অনলাইনে টাকা মেটানোর যন্ত্রে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা বার কোড ‘স্ক্যান’ করা যাবে।

মেয়র বলেন, ‘‘নতুন প্রযুক্তি চালু হলে বেআইনি পার্কিং বন্ধ হবে, পাশাপাশি পার্কিং বাবদ অতিরিক্ত ফি আদায় করা যাবে না।’’ নগরপালের কথায়, ‘‘ট্র্যাফিক পুলিশের ক্ষেত্রে বডি ক্যামেরা চালু করে অনেক উপকার মিলেছে। তেমনই নগদহীন লেনদেন এবং অ্যাপের ব্যবহারে পার্কিংয়েও স্বচ্ছতা ফিরে আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Parking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE