Advertisement
১৮ জুলাই ২০২৪
Ladies Special Bus in Kolkata

কলকাতায় ফের চালু হল মহিলাদের জন্য বিশেষ বাস পরিষেবা, আপাতত চলবে হাওড়া-বালিগঞ্জের মধ্যে

পরিবহণ দফতর সূত্রে খবর, ২০১৩ সালে মদন মিত্র পরিবহণমন্ত্রী থাকাকালীন কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায় লেডিস স্পেশ্যাল বাস চালু হয়েছিল। কিন্তু যাত্রীদের উৎসাহ না থাকায় কয়েক দিনের মধ্যেই তা বন্ধ করে দিতে হয়।

Transport department has started a special bus for ladies

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১২:৫০
Share: Save:

গণপরিবহণে মহিলাদের রোজকার ভোগান্তি শেষ করতে চায় রাজ্য সরকার। এ বার তাই অভিনব উদ্যোগ নিয়ে মহিলাদের জন্য বিশেষ বাস পরিষেবা শুরু করে দিল পরিবহণ দফতর। মঙ্গলবার হাওড়া স্টেশনের সামনে থেকে এই ‘লেডিস স্পেশ্যাল’ সরকারি বাস পরিষেবা চালু করা হল। এই অনুষ্ঠানে হাজির ছিলেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল ও পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র। প্রতিদিন সকাল সাড়ে ৯টায় হাওড়া স্টেশন থেকে নন-এসি এই বাস ছাড়বে। বাসটি ডালহৌসি, ধর্মতলা, পার্ক স্ট্রিট, হাজরা, রাসবিহারী হয়ে বালিগঞ্জ স্টেশন পৌঁছবে। এর পর বিকেল সাড়ে ৪টের সময় বালিগঞ্জ থেকে যাত্রী তুলে বাসটি হাওড়া স্টেশনে আসবে। আপাতত হাওড়া এবং বালিগঞ্জের মধ্যে চলাচল করবে বাসটি। পরীক্ষামূলক এই ব্যবস্থা সফল হলে রাজ্যের অন্যত্র এই পরিষেবা শুরু করার ভাবনায় রয়েছে পরিবহণ দফতর।

পরিবহণ দফতর সূত্রে খবর, ২০১৩ সালে মদন মিত্র পরিবহণমন্ত্রী থাকাকালীন কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায় লেডিস স্পেশ্যাল বাস চালু হয়েছিল। কিন্তু যাত্রীদের উৎসাহ না থাকায় কয়েক দিনের মধ্যেই তা বন্ধ করে দিতে হয়। কিন্তু এ বার অনেক পরিকল্পনা করে এই লেডিস স্পেশ্যালটি চালু করা হয়েছে বলেই মত পরিবহণ দফতরের শীর্ষ আধিকারিকদের। কারণ, পরীক্ষামূলক ভাবে এই বাসটিতে নজর রাখা হবে। কোন কোন ক্ষেত্রে এই লেডিস স্পেশ্যালটি লাভজনক হচ্ছে, বা কোন কোন ক্ষেত্রে পরিষেবায় ত্রুটি থেকে যাচ্ছে, সেই সব বিষয়ে নজর রাখবেন পরিবহণ দফতরের কর্তারা। তাই গত বার এই প্রয়াস ব্যর্থ হলেও এ ক্ষেত্রে তা সফল হবে বলেই মনে করছেন আধিকারিকেরা। অফিস টাইমে বাসগুলিতে প্রচণ্ড ভিড় হয়। পুরুষ সহযাত্রীদের সঙ্গে ঠেলাঠেলি করে, কোনও কোনও ক্ষেত্রে রীতিমতো লড়াই করে গন্তব্যে পৌঁছতে হয় মহিলাদের। তাই এই ধরনের পরিবেশ ও পরিস্থিতি এড়িয়ে যাতে মহিলারা নিজ গন্তব্যে পৌঁছতে পারেন, সেই লক্ষ্যেই এই বিশেষ বাস পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ladies Special Bus West Bengal Transport Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE