Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

মেট্রোর কাজে সপ্তাহান্তে বন্ধ হতে পারে বিদ্যাপতি সেতু

ফিরোজ ইসলাম
কলকাতা ১১ জানুয়ারি ২০২১ ০৩:১২
বিদ্যাপতি সেতুর চিহ্নিত অংশের নীচ দিয়ে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমমুখী টানেল। নিজস্ব চিত্র

বিদ্যাপতি সেতুর চিহ্নিত অংশের নীচ দিয়ে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমমুখী টানেল। নিজস্ব চিত্র

সপ্তাহের মাঝামাঝি শিয়ালদহ সংলগ্ন বিদ্যাপতি সেতু বন্ধ রাখা অসুবিধাজনক বলে জানিয়েছিল কলকাতা পুলিশের ট্র্যাফিক বিভাগ। সেই সমস্যার কারণেই সুড়ঙ্গ খননের গতি কমিয়ে পূর্ব নির্ধারিত সূচি বদলে কিছুটা অপেক্ষা করতে হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষকে।

আপাতত পশ্চিমমুখী সুড়ঙ্গে টানেল বোরিং মেশিনের শিয়ালদহ উড়ালপুল বা বিদ্যাপতি সেতু পেরোনোর জন্য আগামী শুক্রবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত সময় নির্দিষ্ট করা হয়েছে। সেই মতো পূর্ব পরিকল্পিত সূচি কিছুটা বদলে ১৫ জানুয়ারি শুক্রবার রাত ১১টা থেকে ১৮ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত বিদ্যাপতি সেতু বন্ধ রাখার জন্য মেট্রোর পক্ষ থেকে কলকাতা পুলিশের কাছে আবেদন জানানো হয়েছে। এ বিষয়ে পুলিশের তরফে এখনও চূড়ান্ত কোনও নির্দেশিকা জারি করা না হলেও, সপ্তাহের শেষ ভাগে সেতু বন্ধ রাখার পক্ষপাতী পুলিশও।

এর আগে পূর্বমুখী সুড়ঙ্গের ক্ষেত্রেও ওই নীতিই অনুসরণ করা হয়েছিল বলে পুলিশ সূত্রের খবর। এসপ্লানেড থেকে দৌড় শুরু করে গত বছরের অক্টোবর মাসে শিয়ালদহ পৌঁছে পূর্বমুখী সুড়ঙ্গের কাজ সম্পূর্ণ করেছিল টি বি এম, উর্বী। গত দু’মাসে ওই অতিকায় যন্ত্রকে টুকরো টুকরো করে খুলে ফেলা হয়। যন্ত্রের মুখ ঘুরিয়ে তাকে পশ্চিমমুখী সুড়ঙ্গের মুখে স্থাপন করা হয়। নতুন পথে সুড়ঙ্গ খননের জন্য যন্ত্রটিকে বিশেষ রক্ষণাবেক্ষণের মাধ্যমে উপযুক্ত করা হয়। গত ৪ জানুয়ারি শিয়ালদহ থেকে ফের বৌবাজার অভিমুখে সুড়ঙ্গ খননের কাজ শুরু করে উর্বী। কিন্তু, সেতু বন্ধ রাখা নিয়ে কলকাতা পুলিশ এবং মেট্রো একমত না হওয়ায় সাময়িক ভাবে বন্ধ করতে হয় মেট্রোর সুড়ঙ্গ নির্মাণের কাজ। আপাতত, ওই সব সমস্যা মিটিয়ে খুবই সন্তর্পণে বৌবাজার অভিমুখে এগোচ্ছে উর্বী। সব কিছু ঠিক থাকলে শুক্রবার রাত ১১টা নাগাদ বন্ধ করা হতে পারে বিদ্যাপতি সেতু। সোমবার সকাল ৬টা পর্যন্ত সেতু বন্ধ রাখা হবে। ওই সময়ে উত্তর এবং মধ্য কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

Advertisement

এ প্রসঙ্গে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘এর আগে একাধিক বার নানা প্রয়োজনে বিদ্যাপতি সেতু সাময়িক ভাবে বন্ধ রাখতে হয়েছে। যান চলাচলের নিরিখে ওই সেতু খুব গুরুত্বপূর্ণ। তবে মেট্রোর কাজ ছাড়াও বিভিন্ন সময়ে ওই সেতু বন্ধ রাখতে হওয়ায় বিকল্প যান নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে পুলিশের পূর্ব অভিজ্ঞতা রয়েছে। যে কারণে এর জেরে অসুবিধে হবে না।’’

সেতুর নীচে সুড়ঙ্গ অতিক্রম করার পরের পথ তুলনামূলক মসৃণ, জানাচ্ছেন মেট্রোর আধিকারিকেরা। রাস্তা এবং ফুটপাতের নীচে দিয়েই এগোবে ওই সুড়ঙ্গ।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement