Advertisement
০৫ মে ২০২৪
Left Front

মণিপুরের ঘটনায় রাজ্য বামফ্রন্টের প্রতিবাদ কর্মসূচি, দেখা গেল না কংগ্রেস-আইএসএফকে

বাম নেতাদের বক্তব্য, কিছু কর্মসূচি ফ্রন্টগত ভাবে হবে এটাই স্বাভাবিক। তবে সপ্তাহ দেড়েক আগে পঞ্চায়েত ভোটে ‘সন্ত্রাস’ ও গণনায় ‘কারচুপি’র অভিযোগ তুলে যে মিছিল হয়েছিল, তাতে দেখা গিয়েছিল অন্য ছবি।

Left Front protests in Kolkata on Manipur issue

অবস্থান-বিক্ষোভে বামফ্রন্ট নেতৃত্ব। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ২১:০৪
Share: Save:

মণিপুরে নারী নির্যাতনের প্রতিবাদ এবং ওই রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের পদত্যাগের দাবিতে সোমবার অবস্থান-বিক্ষোভ দেখাল রাজ্য বামফ্রন্ট। কিন্তু সেই কর্মসূচিতে দেখা গেল না কংগ্রেস কিংবা আইএসএফকে। প্রসঙ্গত, বামফ্রন্টের সোমবারের কর্মসূচি ছিল এন্টালি মার্কেটে। আলিমুদ্দিন স্ট্রিট থেকে যেমন কাছে ওই জায়গা, তেমনই প্রদেশ কংগ্রেসের দফতর বিধান ভবন থেকেও ঢিল ছোড়া দূরত্বে।

এ প্রসঙ্গে বাম নেতাদের বক্তব্য, কিছু কর্মসূচি ফ্রন্টগত ভাবেই হবে। তাতে অন্য দল থাকবে না, এটাই স্বাভাবিক। যদিও সপ্তাহ দেড়েক আগে পঞ্চায়েত ভোটে ‘সন্ত্রাস’ ও গণনায় ‘কারচুপি’র অভিযোগ তুলে ধর্মতলার লেনিন মূর্তি থেকে মৌলালি পর্যন্ত মিছিলের ডাক দিয়েছিল রাজ্য বামফ্রন্ট। সিপিএমের দলীয় মুখপত্রে বামফ্রন্টের নামেই বিজ্ঞপ্তি ছাপা হয়েছিল। তার পরও দেখা গিয়েছিল, মিছিলে কংগ্রেসের পাশাপাশি হাজির হয়ে‌ছেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি।

প্রসঙ্গত, সোমবার সকালে মণিরপুর বিষয়ে সংসদে গান্ধী মূর্তির পাদদেশে অ-বিজেপি দলগুলির জোট ‘ইন্ডিয়া’র নামে ধর্না কর্মসূচি হয়। সেখানে জাতীয় রাজনীতির বাস্তবতায় তৃণমূলের পাশেই ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী, সিপিএম সাংসদ বিকাশ ভট্টাচার্যেরা।

যদিও সোমবার বিকালে রাজ্য বামফ্রন্টের কর্মসূচি থেকে মণিপুরে নারী নির্যাতনের পাশাপাশি বাংলায় মহিলাদের নিরাপত্তা নিয়েও তৃণমূল সরকারকে আক্রমণ শানিয়েছেন বিমান বসু, মহম্মদ সেলিম, সূর্যকান্ত মিশ্রেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Left Front Manipur Violence Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE