Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Liquor Price: মঙ্গলে সস্তা হবে মদ, দাম অনেকটা কমার  আশা, আপাতত বন্ধ রাজ্যের পোর্টাল

মদের দাম কমে গেলে সরকারের আয় কমে যাবে কি না প্রশ্নের উত্তরে আবগারি দফতরের এক কর্তা জানিয়েছেন, আশা করছি নতুন নিয়মে মদের বিক্রি বেড়ে যাবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ নভেম্বর ২০২১ ১৫:৫২
সস্তা হচ্ছে বিলিতি মদ।

সস্তা হচ্ছে বিলিতি মদ।
ফাইল চিত্র

১৬ নভেম্বর, মঙ্গলবার থেকে রাজ্যে বিলাতি মদের দাম কমছে। জানা গিয়েছে, বিয়ারের দামও এখনকার তুলনায় অনেকটা কমবে। রাজ্য সরকারের আবগারি দফতর ইতিমধ্যেই সেই নির্দেশ পাঠিয়ে দিয়েছে সংশ্লিষ্ট সব বিভাগে। বিজ্ঞপ্তি গিয়েছে মদ ব্যবসায়ীদের কাছেও। শুক্রবার সেই বিজ্ঞপ্তি জারির পরে শনিবার থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্য আবগারি দফতরের পোর্টাল। ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন (বেভকো)-এর এই পোর্টাল থেকেই ডিলাররা জানতে পারেন কোন মদের বিক্রি মূল্য কত। আবগারি বিভাগ সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকটা দিন কোনও ডিলারকেই নতুন করে বিলিতি মদ সরবরাহ করা হবে না। এই সময়টায় পুরনো স্টকের মদের বোতলে নতুন দাম ফেলা হবে। এর পরেই বেভকোর পোর্টাল নতুন করে কার্যকর হবে। তখনই ডিলাররা মদ তুলতে পারবেন। আশা করা যাচ্ছে, আগামী মঙ্গলবার থেকে ডিলাররা কম দামে মদ তুলতে পারবেন। অর্থাৎ সেই দিন বা তার পরের কয়েক দিনের মধ্যে রাজ্যের সর্বত্র কম দামে মদ কিনতে পারবেন মদ্যপায়ীরা।

কোন ব্র্যান্ডের বিলিতি মদ কতটা সস্তা হবে, তা জানা না গেলেও আবগারি বিভাগ সূত্রে খবর, দাম ২৫ শতাংশ পর্যন্ত কমতে পারে। যে বিলিতি মদের একটি বোতলের (৭৫০ মিলিলিটার) দাম ১ হাজার টাকা, সেটারই দাম হয়ে যাবে ৭৫০ টাকার আশপাশে।

Advertisement

আবগারি দফতর সূত্রে এ-ও জানা গিয়েছে যে আগামী মঙ্গলবার থেকে চালু হওয়া নতুন নিয়মে বিক্রেতাদের লভ্যাংশও বাড়বে। পাইকারি বিক্রেতারা ৩ শতাংশ এবং খুচরো বিক্রেতারা ৭ শতাংশ লাভ পাবেন।

মদের দাম কমে গেলে বিক্রেতা ও সরকারের আয় কমে যাবে কি না এমন প্রশ্নের উত্তরে আবগারি দফতরের এক কর্তা জানিয়েছেন, আশা করা হচ্ছে, নতুন নিয়মে মদের বিক্রি বেড়ে যাবে। তাই আদতে সরকারি কোষাগারে বেশি টাকা আসতে পারে। করোনাকালে বিভিন্ন কারণে মদের দাম খুব বেশি পরিমাণে বেড়ে গিয়েছিল। এর ফলে মোট বিক্রি ধাক্কা খায়। এ বার বিলিতি মদের দাম সাধারণের আয়ত্তে এসে গেলে সার্বিক বিক্রি ও লাভ বাড়বে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement