Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Maa flyover: যোগী সরকারের বিজ্ঞাপনের দায়িত্বে কে? ‘মা বিতর্কে’ আরটিআই করল তৃণমূল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৭:৩৪
একটি সংবাদপত্রে প্রকাশিত যোগী সরকারের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার মা উড়ালপুলের ছবি নিয়ে সমালোচনা শুরু হয়।

একটি সংবাদপত্রে প্রকাশিত যোগী সরকারের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার মা উড়ালপুলের ছবি নিয়ে সমালোচনা শুরু হয়।
গ্রাফিক— শৌভিক দেবনাথ।

যোগী আদিত্যনাথের বিজ্ঞাপনের ‘ময়নাতদন্তে’ নামল তৃণমূল। যোগীর দেওয়া বিজ্ঞাপনে কলকাতা মা উড়ালপুলের ছবি ব্যবহার নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। তথ্য জানার অধিকার আইন (আরটিআই)-এ উত্তরপ্রদেশের তথ্য ও সম্প্রচার দফতরের কাছে এ ব্যাপারে বেশ কয়েকটি প্রশ্ন করল তৃণমূল।

তৃণমূল জানতে চেয়েছে, বিজ্ঞাপনটির দায়িত্বে কারা ছিলেন? ভুল ছবির ব্যবহার ইচ্ছাকৃত নয় তো? না কি সংবাদপত্রের গাফিলতিতেই গন্ডগোল হয়েছে? আরটিআই-এ তারা জানতে চেয়েছে, সংবাদপত্রে প্রকাশিত হওয়ার আগে বিজ্ঞাপনটির কোনও নমুনা কি যোগী সরকারের কোনও পদস্থ আধিকারিককে দেখানো হয়নি? না দেখেই কি সরকারি বিজ্ঞাপনের প্রকাশে অনুমতি দিয়েছে যোগীর জনসংযোগ বিভাগ?

রবিবার একটি সংবাদপত্রে প্রকাশিত যোগী সরকারের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার মা উড়ালপুলের ছবি নিয়ে সমালোচনা শুরু হয়। সংশ্লিষ্ট সংবাদপত্রটি অবশ্য এই ভুলের দায় স্বীকার করে নিয়েছিল। কিন্তু তৃণমূল জানতে চেয়েছে, সরকারের চাপে পড়ে ভুলের দায় নিজের ঘাড়ে নিল না তো সংবাদপত্রটি?

এই মর্মে সোমবার তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র সকেত এস গোখলে উত্তরপ্রদেশের তথ্য ও সম্প্রচার দফতরকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে প্রশ্ন করা হয়েছে, সরকারি বিজ্ঞাপন ছেপে প্রকাশিত হওয়ার আগে তার নমুনা কি সরকারের প্রতিনিধিকে দেখানো হয়নি? এ ব্যাপারে সরকারের সঙ্গে সংবাদপত্রের বিজ্ঞাপন বিভাগের কি চুক্তি হয়েছিল? যোগীর টিমেই বা কারা এই বিজ্ঞাপনের দায়িত্বে ছিলেন?

Advertisement

আগামী বছরেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। তার আগে প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রী যোগীর জমানায় উন্নয়নের খতিয়ান দিয়েই প্রকাশিত হয়েছিল ওই বিজ্ঞাপন। দেখা যায়, সেই বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে কলকাতা মা উড়ালপুলের ছবি। এমনকি উড়ালপুলের পাশের চেনা বহুতল, রাজ্যের হলুদ ট্যাক্সিও দেখা যায় বিজ্ঞাপনে।

রবিবার বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক নেতা। যোগী সরকারের বিরুদ্ধে অভিষেক ‘বাংলার উন্নয়নের ছবি চুরির’ অভিযোগও এনেছিলেন। সোমবার তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র সকেত চিঠি লিখে জানতে চেয়েছেন, গত এক বছরে যোগী সরকার কী কী বিজ্ঞাপন দিয়েছে, তার জন্য কত টাকা খরচ হয়েছে, কারা সেই সব বিজ্ঞাপনের দায়িত্বে ছিলেন আর বিতর্কিত বিজ্ঞাপনটির ব্যাপারেই বা যোগী সরকারের তরফে কাদের দায়িত্ব ছিল?

রবিবার বিজ্ঞাপনটি নিয়ে বিতর্ক শুরু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সর্বভারতীয় সংবাদপত্রটি টুইট করে ভুল স্বীকার করেছিল। জানিয়েছিল, সংস্থাটির বিপণন বিভাগের ভুলেই গোলমাল হয়েছে। সকেত জানতে চেয়েছেন, যোগী সরকার নিজের দোষ ঢাকতে সংবাদপত্রটিকে ব্যবহার করল না তো!

আরও পড়ুন

Advertisement