Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Madhyamik

Madhyamik 2022:দু’বছর পর! মাধ্যমিক শুরু হচ্ছে সোমবার, ইন্টারনেট বন্ধ থাকবে কিছু ‘দুষ্টু’ এলাকায়

পরীক্ষার আগে বা পরীক্ষা চলাকালীন যাতে প্রশ্নপত্র কোনও ভাবেই হলের বাইরে না যায় তা নিশ্চিত করতে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৫:৫২
Share: Save:

‘দুষ্টুমি’ করে প্রশ্নপত্র ফাঁস করে দিতে পারে পরীক্ষার্থীরা। ‘কড়া’ রাজ্য তাই ঠিক করেছে পরীক্ষাচলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে কিছু কিছু এলাকায়। দুষ্টুমির সম্ভাবনা কম না বেশি, তার বিচার করে চিহ্নিত করা হয়েছে কিছু কিছু এলাকা। সোমবার থেকে পরের সপ্তাহের বুধবার পর্যন্ত আট দিন (বৃহস্পতি ও রবিবার স্বাভাবিক থাকবে পরিষেবা) ওই এলাকাগুলিতে চার ঘণ্টারও বেশি সময় বন্ধ থাকবে ইন্টারনেট।

একটি নির্দেশিকায় এই কড়াকড়ির যুক্তিও ব্যখ্যা করেছে রাজ্য। তাতে বলা হয়েছে, ভারতীয় সংবিধান যেমন আমাদের ভাব প্রকাশের স্বাধীনতা দেয়, তেমনই নাগরিকদের স্বার্থে সেই স্বাধীনতা খর্ব করতেও পারে। যদিও একই সঙ্গে রাজ্য তার বিবৃতিতে জানিয়েছে, ইন্টারনেট বন্ধ থাকলেও ফোন বা এসএমএস করা যাবে ওই এলাকাগুলি থেকে।

সোমবার থেকেই মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে পশ্চিমবঙ্গে। দু’বছর পর ফের হলে বসে পরীক্ষা দেবে মাধ্যমিক পরীক্ষার্থীরা। গত বছর অর্থাৎ ২০২১ সালে মাধ্যমিক হয়নি। ২০২০ সালেও আচমকাই অতিমারি শুরু হওয়ায় কিছু আগে শেষ হয়েছিল পরীক্ষা। তবে পরীক্ষা শুরুর আগে হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার কথা ভোলেনি রাজ্য। তা মনে রেখেই এই অতিরিক্ত সতর্কতা।

পরীক্ষার আগে বা পরীক্ষা চলাকালীন যাতে প্রশ্নপত্র কোনও ভাবেই হলের বাইরে না যায় তা নিশ্চিত করতে বিশেষ ভাবে চিহ্নিত এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী সোমবার অর্থাৎ ৭ মার্চ থেকে ৯ মার্চ, ১১ মার্চ, ১২ মার্চ এবং ১৪ থকে ১৬ মার্চ এই আটদিন সকাল ১১টা থেকে ৩টে ১৫মিনিট পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে ‘দুষ্টু’ এলাকাগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik madhyamik exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE