Advertisement
০৬ মে ২০২৪
Akhil Giri Comment

রাষ্ট্রপতিকে নিয়ে তাঁর মন্ত্রী অখিলের বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমাপ্রার্থনা করলেন মুখ্যমন্ত্রী মমতা

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে নিয়ে অখিল গিরির মন্তব্যের নিন্দায় সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ধরনের মন্তব্য সমর্থনযোগ্য নয় বলে সোমবার মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী।

অখিল গিরির মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন মমতা।

অখিল গিরির মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন মমতা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৭:০২
Share: Save:

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে নিয়ে রাজ্যের কারা প্রতিমন্ত্রী অখিল গিরির মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ‘‘রাষ্ট্রপতি খুবই সুন্দর মহিলা। অখিল অন্যায় করেছেন। আমি ধিক্কার জানাচ্ছি। বিধায়কের হয়ে ক্ষমা চাইছি। দুঃখপ্রকাশ করছি।’’

প্রসঙ্গত, গত শুক্রবার নন্দীগ্রামে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে আক্রমণ করতে গিয়ে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন পূর্ব মেদিনীপুরের রামনগরের বিধায়ক অখিল। একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, অখিল বলছেন, ‘‘আমরা রূপের বিচার করি না। তোমার রাষ্ট্রপতির চেয়ারকে আমরা সম্মান করি। তোমার রাষ্ট্রপতিকে কেমন দেখতে বাবা?’’ ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

রাজ্যের কারা প্রতিমন্ত্রীর ওই মন্তব্য ঘিরে তোলপাড় পড়ে গিয়েছে দেশে। অখিলের মন্তব্যের প্রতিবাদে রাস্তায় নেমেছে বিজেপি। একাধিক থানায় অভিযোগ দায়ের করেছে তারা। অখিলকে গ্রেফতারের দাবি তুলেছে পদ্মশিবির। পরে মন্তব্যের জন্য অখিল ক্ষমাও চান। কিন্তু তাতে বিতর্ক থামেনি। এই ঘটনায় কেন মুখ্যমন্ত্রী নীরব, সে প্রশ্নও তুলেছিল রাজ্যের প্রধান বিরোধী দল। অবশেষে এই বিতর্কে সোমবার মুখ খুললেন মুখ্যমন্ত্রী। তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন যে, দলের বিধায়কের এই ধরনের মন্তব্য কখনই সমর্থনযোগ্য নয়। মমতা এ-ও বলেছেন, ‘‘আমরা রাষ্ট্রপতিকে সম্মান করি। আমি ওঁকে খুব পছন্দ করি। দল এ ধরনের মন্তব্য সমর্থন করে না।’’

আগামী দিনে যাতে এ ধরনের মন্তব্য থেকে তাঁর দলের নেতারা বিরত থাকেন, সে ব্যাপারে সজাগ থাকবেন বলেও জানিয়েছেন মমতা। তিনি বলেছেন, ‘‘আগামী দিনে এ ধরনের মন্তব্য করা হলে, দল কঠোর ব্যবস্থা নেবে।’’ অখিলকে দলের তরফে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন তৃণমূলনেত্রী।

অখিলের মন্তব্যের নিন্দায় সরব হওয়ার পাশাপাশি তৃণমূল বিধায়ক বীরবাহা হাঁসদাকে নিয়ে নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দুর মন্তব্য নিয়ে বিজেপির বিরুদ্ধে আক্রমণের সুর চওড়া করেছেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বীরবাহা তো আদিবাসী পরিবারের মেয়ে। একটা সাংস্কৃতিক পরিবারের মেয়ে। তাঁকে যদি কেউ বলে জুতোর নীচে রেখে দেওয়ার মতো, সেটা কি রুচিকর? দাঁড়কাকের মতো দেখতে বলাটা কি রুচিকর?’’

বস্তুত, অখিল-মন্তব্যকে হাতিয়ার করে বিজেপি যখন আসরে নেমেছে, তখন বীরবাহা সম্পর্কে শুভেন্দুর মন্তব্যকে সামনে রেখে পাল্টা সুর চড়িয়েছে তৃণমূল। এই প্রেক্ষাপটে অখিলের মন্তব্যের নিন্দা জানানোর পাশাপাশি মমতাও যে ভাবে শুভেন্দুর করা ওই মন্তব্য নিয়ে সরব হলেন, তা এই পর্বে তাৎপর্যপূর্ণ।

এর পরই চেহারা নিয়ে কুকথা প্রসঙ্গে মমতা বলেন, ‘‘মানুষের ভিতরটা সুন্দর হওয়া উচিত। মনের ভিতরটা সুন্দর হওয়া জরুরি। কেউ অন্যায় করলে সমর্থন করি না।’’ বিজেপি যে ভাষায় আক্রমণ করছে শাসকদলের নেতাদের, তা শোভন নয় বলেও সরব হন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE