×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

লড়াই করেছি বলেই কেন্দ্র কৃষকদের টাকা দিতে বাধ্য হয়েছে, জানালেন মমতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মে ২০২১ ০১:২১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

প্রতিশ্রুতি পালনে কেন্দ্রের বিরুদ্ধে টালবাহানার অভিযোগ তুলে কৃষকদের পাশে থেকে তাঁদের প্রাপ্য আদায়ের যথাসাধ্য চেষ্টা করার আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এ রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর কথা ঘোষণা করেছেন। শুক্রবার থেকেই সরাসরি মোট তিন কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হবে কৃষকদের অ্যাকাউন্টে, বলে জানানো হয়েছে। তার আগের দিনই মুখ্যমন্ত্রীর দফতর থেকে প্রকাশ করা একটি চিঠির মাধ্যমে তিনি সমস্ত কৃষকদের উদ্দেশে বলেছেন, “এই প্রকল্পে যে সমস্ত কৃষকেরা আবেদন করেছিলেন আমরা তাঁদের প্রাপ্য টাকা আদায়ের জন্য দিল্লির কাছে আবেদন করেছিলাম। আপনাদের প্রাপ্য ছিল ১৮হাজার টাকা। কিন্তু পাচ্ছেন অনেক কম। এটুকুও পেতেন না যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম। আপনাদের প্রাপ্য বকেয়ার জন্য আমরা লড়াই চালিয়ে যাব।”

পাশাপাশি তিনি এটাও মনে করিয়ে দিয়েছেন যে, ২০১৮ সালেই রাজ্য সরকার কৃষক-বন্ধু প্রকল্প চালু করেছিল। যার এক বছর পর কেন্দ্রীয় সরকারের কৃষক সম্মান নিধি প্রকল্পটি চালু হয়। রাজ্য সরকারের কৃষক-বন্ধু প্রকল্পের সুযোগ সুবিধা ধীরে ধীরে আরও বাড়ানোর আশ্বাসও দিয়েছেন তিনি।

Advertisement

শুক্রবার অর্থাৎ ১৪ মে থেকে বাংলার প্রায় ৭ লক্ষ কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাবেন প্রধানমন্ত্রী। কেন্দ্রের এই কৃষক সম্মান নিধির আবেদন করেছিলেন বাংলার প্রায় ৪০ লক্ষ কৃষক। তাঁদের মধ্যে মাত্র ৭ লক্ষ কৃষক টাকা পাবেন। সকাল ১১টা থেকেই টাকা পাঠানো শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

সরকারে ফিরেই কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement