Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

East West Metro: শিয়ালদহ পর্যন্ত মেট্রোর উদ্বোধন সোমবার! মমতার প্রকল্পে মমতাই বাদ? প্রশ্ন ফিরহাদের

আগামী ১১ জুলাই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোর উদ্বোধন হবে। সেখানে আমন্ত্রণ জানানো হয়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রোর উদ্বোধনে আমন্ত্রণ জানানো হল না বলে অভিযোগ ফিরহাদ হাকিমের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রোর উদ্বোধনে আমন্ত্রণ জানানো হল না বলে অভিযোগ ফিরহাদ হাকিমের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৮:১০
Share: Save:

শিয়ালদহ থেকে সেক্টর ফাইভের মধ্যে মেট্রোর উদ্বোধন হবে আগামী ১১ জুলাই, সোমবার। তবে যাত্রীরা ওই দিন থেকে মেট্রো ব্যবহার করতে পারবেন না। তাঁদের অপেক্ষা করতে হবে আরও তিন দিন। ১৪ জুলাই, বৃহস্পতিবার থেকে ওই রুটে যাত্রিবাহী মেট্রো চলাচল করবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

তবে মেট্রোর এই উদ্বোধন ঘিরে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছে। তৃণমূলের দাবি, এই মেট্রো প্রকল্পের সূচনা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন। সেই মমতাই এখন বাংলার মুখ্যমন্ত্রী। তৃণমূলের দাবি, সোমবার মেট্রোপথের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বাংলার মুখ্যমন্ত্রীকে। রেল সূত্রে জানানো হয়েছে, উদ্বোধন কে করবেন তা এখনও স্থির হয়নি। তবে একটি সূত্রের দাবি, ওই মেট্রোপথের উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

মমতাকে উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোয় ক্ষোভ প্রকাশ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘‘বাংলার মানুষকে এভাবে বোকা বানানো যায় না। বাংলার মানুষ জানেন এই মেট্রো প্রকল্প মমতাদির পরিকল্পনা। উনিই প্রজেক্ট অনুমোদন করেছিলেন। তখন মমতাদি রেলমন্ত্রী। আর মেট্রোর কাজে প্রতি পদক্ষেপে সহযোগিতা করেছে রাজ্য।’’ তিনি আরও বলেন, ‘‘জমি দেওয়া থেকে শুরু করে একাধিক সমস্যা ছিল। সব ক্ষেত্রেই রাজ্য সরকার সহযোগিতা করেছে। তারপরেও সৌজন্যবোধের এমন অভাব? বাহানা করে উদ্বোধন থেকে রাজ্যকে বঞ্চিত করা হচ্ছে। মমতা যাওয়ার জন্য লালিত নয়। কেন্দ্র যদি এ ভাবে অসহযোগিতা করে, তাহলে সহযোগিতা করা কি রাজ্যের পক্ষে সম্ভব?’’

রেল অবশ্য আমন্ত্রণ বিতর্ক নিয়ে কোনও মন্তব্য করতে নারাজ। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘আগামী ১১ জুলাই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভের মধ্যে মেট্রোপথের উদ্বোধন হবে। ওই দিন যাত্রীরা উঠতে পারবেন না। তাঁরা চড়তে পারবেন ১৪ তারিখ থেকে।’’ তিনি আরও বলেন, ‘‘কলকাতার যানজট মানচিত্রের চেহারা বদলে দেবে মেট্রো। অনেক বাধাবিপত্তি কাটিয়ে আগামী ১৪ জুলাই থেকে ওই রুটে যাত্রীরা মেট্রো চড়তে পারবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE