Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee

Afghanistan: রাজ্যের ২০০-র বেশি মানুষ আটকে আফগানিস্তানে, কেন্দ্রকে নবান্নের চিঠি, জানালেন মমতা

বাংলার কোনও মানুষ আফগানিস্তানে আটক রয়েছেন কিনা তার খোঁজ নিতেসব জেলাশাসককে নির্দেশ দেয় নবান্ন। শুরু হয়েছে তালিকা তৈরির কাজ।

বুধবার সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৮:৪৪
Share: Save:

রাজ্যের দু’শোর বেশি মানুষ আফগানিস্তানে আটকে রয়েছেন বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সাংবাদিক বৈঠকে তিনি এও জানান যে রাজ্যের ওই মানুষদের উদ্ধারে পদক্ষেপ করার জন্য কেন্দ্রীয় সরকারকে চিঠি পাঠাচ্ছে নবান্ন। মমতা বলেন, ‘‘দার্জিলিং, তরাই, কালিম্পঙের অনেক মানুষ আফগানিস্তানে গিয়ে আটকে রয়েছেন। তাঁদের উদ্ধারের আর্জি জানিয়ে কেন্দ্রকে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।’’

আফগানিস্তানে তালিবান শাসনের সম্ভাবনা শুরু হতেই সে দেশে আটকে থাকা ভারতীয়দের খোঁজ নেওয়া শুরু করে বিদেশ মন্ত্রক। ইতিমধ্যেই ভারতীয় দূতাবাসের আধিকারিক, কর্মচারী এবং নিরাপত্তা কর্মীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। আপাতত কাজ চালাচ্ছেন স্থানীয় কর্মীরা। দূতাবাসের কর্মী ছাড়াও দেড় হাজারের বেশি মানুষ ভারতে ফেরার আবেদন করেছেন। এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এঁদের বড় অংশই বিভিন্ন কারখানার শ্রমিক বলে জানা গিয়েছে।

বাংলার কোনও মানুষ আফগানিস্তানে আটক রয়েছেন কিনা তার খোঁজ নিতে উদ্যোগী হয়রাজ্য সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সব জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়। কেউ আটকে থাকলে তাঁরা কোন শহরে রয়েছেন এবং নাম, ফোন নম্বর সংগ্রহের নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে বাংলায় বসবাসকারী আফগান নাগরিকদের কোনও সহায়তা প্রয়োজন কিনা তারও খোঁজ নেওয়া শুরু করেছে রাজ্য প্রশাসন।

নবান্নে সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন জেলা থেকে যা যা তথ্য পাওয়া গিয়েছে সবই দিল্লিকে পাঠানো হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরার জন্য ফাস্ট-ট্র্যাক ভিসা দেওয়া শুরু হয়েছে। শুধু ভারতীয়দেরই নয়, কোনও আফগান নাগরিক ভারতে আসতে চাইলে তার জন্যও দ্রুত আবেদনের ব্যবস্থা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE