Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

এখানে সমস্যা হলে দেখবেন প্রধান বিচারপতি, হাই কোর্টে কেন্দ্রীয় দল কেন, বিস্মিত মমতা!

কলকাতা হাই কোর্টে ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র প্রতিনিধি দল পাঠানো নিয়ে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে কথায় কথায় প্রতিনিধি দল পাঠানো হচ্ছে বলে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তাঁর।

কেন্দ্রীয় সরকারকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের।

কেন্দ্রীয় সরকারকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৫:২৩
Share: Save:

কলকাতা হাই কোর্টে ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র প্রতিনিধি দল পাঠানো নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে কথায় কথায় প্রতিনিধি দল পাঠানো হচ্ছে বলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন তিনি। পশ্চিমবঙ্গে ঘন ঘন কেন্দ্রীয় দল পাঠানো হলেও উত্তরপ্রদেশে নারী নির্যাতনের মতো ঘটনায় কেন কেন্দ্রীয় দল পাঠানো হয় না, মমতা প্রশ্ন তুলেছেন তা নিয়েও।

ঘটনার সূত্রপাত সম্প্রতি কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এজলাসের সামনে আইনজীবীদের একাংশের বিক্ষোভ ঘিরে। বিক্ষোভের পাশাপাশি ওই এজলাস বয়কটের প্রস্তাবও আনেন বার কাউন্সিলের কলকাতা শাখার কয়েক জন সদস্য। এর ফলে একাধিক মামলার শুনানি ব্যাহত হয়। আইনজীবীদের দু’টি দলের মধ্যে হাতাহাতিও হয়।

আইনজীবীদের ওই বিক্ষোভকাণ্ডে স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার রুল জারি করেন বিচারপতি মান্থা। তা নিয়ে দায়ের হয় মামলা। তার শুনানিতে কলকাতা হাই কোর্টের ৩ বিচারপতির বৃহত্তর বেঞ্চ ‘দোষী’ আইনজীবীদের চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি, বিষয়টি খতিয়ে দেখতে কলকাতা হাই কোর্টে এসেছিল ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’র একটি প্রতিনিধিদল। যদিও সেই প্রতিনিধি দলের রিপোর্ট এখনও প্রকাশ্যে আসেনি।

বৃহস্পতিবার আলিপুরদুয়ারে প্রশাসনিক সভার মঞ্চ থেকে তা নিয়েই ক্ষোভ প্রকাশ করেছেন মমতা। তিনি বলেছেন, ‘‘এখন উইপোকা কামড়ালেও দিল্লির দল আসে! কলকাতা হাই কোর্টে যদি কোনও সমস্যা হয়, তা হলে তা (কলকাতা হাই কোর্টের) প্রধান বিচারপতি দেখবেন। আমরা আছি। আমাদের বার কাউন্সিল দেখবে। তা নয়, দিল্লি থেকে পাঠিয়ে দিচ্ছে!’’

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই), জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ), এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ইত্যাদির মতো একাধিক কেন্দ্রীয় সংস্থা তদন্ত চালাচ্ছে এই রাজ্যের একাধিক ঘটনায়। সেই তালিকায় সম্প্রতি যোগ হয়েছে কেন্দ্রীয় বার কাউন্সিলের প্রতিনিধিদল। দিল্লির দল পাঠানোর সামগ্রিক ভাবেই অসন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ‘‘কারও বাড়িতে একটা চকলেট বোমা ফাটলেও এনআইএ পাঠিয়ে দিচ্ছে! বিএসএফ কোচবিহারে বা দক্ষিণ দিনাজপুরে কাউকে গুলি করে মারলে তোমরা ক’টা দল পাঠাও? উত্তরপ্রদেশে নারী নির্যাতন হলে ক’টা দল পাঠাও? যখন কৃষকেরা খেতে পায় না, তখন কটা দল পাঠাও?’’

বুধবার মেঘালয়ে বিধানসভা ভোটের প্রচার সেরে বৃহস্পতিবার আলিপুরদুয়ারে জনসভায় বক্তৃতা করেন মমতা। ঘটনাচক্রে, মেঘালয়ে যাওয়ার আগেইে তিনি সওয়াল করেছিলেন বিচারব্যবস্থার ক্ষেত্রে সম্পূর্ণ ‘স্বাধীনতা’ চেয়ে। ‘কলেজিয়াম’ বিতর্ক নিয়ে মোদী সরকারকে নিশানা করেছিলেন মমতা। কেন্দ্রীয় সরকার সরাসরি বিচারবিভাগে হস্তক্ষেপ করুক, তা-ও তিনি চান না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন তখনই। কিন্তু কলকাতা হাইকোর্টের ঘটনায় কেন্দ্রীয় প্রতিলিধি দল পাঠানো নিয়ে মমতা বৃহস্পতিবারেই প্রথম মুখ খুললেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Central Government BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE