×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

বাংলার কৃষকদের ১৮ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতির কী হল, মোদীকে চিঠি মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ মে ২০২১ ১৬:২৪
গ্রাফিক: নিরুপম পাল।

গ্রাফিক: নিরুপম পাল।

বিজেপি ক্ষমতায় এলে প্রত্যেক কৃষককে পিএম কিষাণ প্রকল্পের আওতায় ১৮ হাজার করে টাকা দেওয়া হবে। রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে ভোট প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বার বার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই টাকা কৃষকদের দ্রুত দেওয়ার আবেদন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, এ বিষয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা।

প্রধানমন্ত্রীকে চিঠিতে মমতা লিখেছেন, ‘রাজ্যে বার বার এসে আপনি বলেছেন, প্রত্যেক কৃষককে ১৮ হাজার করে টাকা ভাতা দেওয়া হবে। কিন্তু এখনও রাজ্যের কোনও কৃষক সেই ভাতা পাননি। তাই আমি অনুরোধ করছি যত দ্রুত সম্ভব পিএম কিষাণ প্রকল্পের আওতায় থাকা কৃষকদের টাকা দেওয়া হোক ও ২১ লক্ষ ৭৯ হাজার কৃষকের তথ্য প্রকাশ করা হোক’।

চিঠিতে মমতা প্রধানমন্ত্রীকে আরও জানিয়েছেন, গত বছর ৩১ ডিসেম্বর তিনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি লিখেছিলেন। কিন্তু সেই চিঠির কোনও নির্দিষ্ট জবাব তিনি পাননি। গত বছর ৬ নভেম্বর কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর একটি চিঠি অনুযায়ী, রাজ্যের ২১ লক্ষ ৭৯ হাজার কৃষক পিএম কিষাণ প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন। তার মধ্যে ১৪ লক্ষ ৯১ হাজার কৃষকের তথ্য পোর্টালে নথিভুক্ত করা হয়েছে। তাঁদের মধ্যে ৯ লক্ষ ৮৪ হাজার কৃষক ভাতা পাওয়ার যোগ্য। কিন্তু এখনও তা পাওয়া যায়নি।

Advertisement

রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পে কৃষকরা কী সুবিধা পেয়েছেন সে কথাও জানিয়েছেন মমতা। তিনি বলেন, ‘‘এই প্রকল্পের আওতায় ৫৭ লক্ষ ৬৭ হাজার কৃষকের দেওয়ার জন্য ১ হাজার ৪৯৮ কোটি টাকা খরচ করা হয়েছে। কৃষকদের মৃত্যুর পরে ভাতা হিসেবে ২৪২ কোটি টাকা দেওয়া হয়েছে।’’ এ ছাড়া ৬০ বছরের নীচে কোনও কৃষকের মৃত্যু হলে ২ লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement