×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

আজ মমতার গড়ে মিছিলে শুভেন্দু, নন্দীগ্রামে শুভেন্দুর ডেরায় সভা মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জানুয়ারি ২০২১ ১১:২৪
 গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সোমবার একদিকে যখন শুভেন্দু অধিকারীর ডেরায় নন্দীগ্রামে সভা করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তখন একই দিনে দক্ষিণ কলকাতায় মমতার গড়ে শক্তি প্রদর্শন করবেন শুভেন্দু। শুভেন্দু তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেওয়ার পর দক্ষিণ কলকাতায় তাঁর এটি প্রথম মিছিল এবং সভা। অন্যদিকে, ওই দলবদলের পর নন্দীগ্রামেও মমতার এটি প্রথম সভা। তেখালির মাঠে দুপুর ১ টা নাগাদ সভা করবেন মুখ্যমন্ত্রী। অর্থাৎ, দু’জনেই ‘অ্যাওয়ে ম্যাচ’-এ শক্তিপ্রদর্শনে নামছেন সোমবার।

সিঙ্গুরের পাশাপাশিই নন্দীগ্রামের মাটি থেকে মমতার রাজনৈতিক কেরিয়ারের লেখচিত্র আরও উঁচুতে উঠতে শুরু করেছিল। একবার সভা বাতিলের পর সেখানে সোমবার সভায় করতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। তফাত, এর আগে সমস্ত সভায় তাঁর পাশে ছিলেন কাঁথির অধিকারী পরিবারের সদস্যরা। এই প্রথম তাঁদের কেউই মুখ্যমন্ত্রীর সভায় থাকছেন না। তাঁদের কাউকে ডাকা হয়নি এই সভায়। পক্ষান্তরে, দুই অধিকারী— শিশির এবং দিব্যেন্দু ঘনিষ্ঠমহলে জানিয়েছেন, ডাকা হলেও তাঁরা সেখানে যেতেন না। অর্থাৎ, পাল্টে-যাওয়া নন্দীগ্রামে নতুন তৃণমূলের যাত্রা শুরু সোমবার।

দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্র থেকে মোট ছ’বার সাংসদ হয়েছেন মমতা। বর্তমানে তিনি ওই লোকসভা কেন্দ্রেই অন্তর্গত ভবানীপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক। অর্থাৎ, দক্ষিণ কলকাতা আক্ষরিক অর্থেই মমতার ‘গড়’। সেখানেই সোমবার মিছিল এবং সভা করবেন শুভেন্দু। টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে মিছিল যাবে রাসবিহারীর মোড় পর্যন্ত। সেখানেই সভা। দলবদলের পর এই প্রথম প্রকাশ্য সভায় বক্তৃতা করতে দেখা যাবে শুভেন্দুকে।

Advertisement

প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনেও দক্ষিণ কলকাতা কেন্দ্র থেকে বিপুল ব্যবধানে জয় পেয়েছে তৃণমূল। সেখানেই সভা করে নিজের রাজনৈতিক ক্ষমতা জাহির করতে চাইছেন শুভেন্দু। বিজেপি-র ঘোষিত কর্মসূচি বলছে, দুপুর আড়াইটা নাগাদ শুরু হবে পদযাত্রা। উপস্থিত থাকবেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী, নেত্রী ভারতী ঘোষ, জয়প্রকাশ মজুমদার-সহ অনেকে।

সূত্রের খবর, এর আগে রবিবার বিজেপি একটি বিশেষ বৈঠকের আয়োজন করেছিল। বৈঠকে বিভিন্ন পদাধিকারীদের পাশাপাশি শুভেন্দুকেও ডাকা হয়েছিল। যা তাৎপর্যপূর্ণ, কারণ, শুভেন্দু এখনও দলের কোনও পদাধিকারী নন। যা এর আগে কখনও ঘটতে দেখা যায়নি। মনে করা হচ্ছে, সোমবারের সভার প্রস্তুতির কারণেই ওই বৈঠক ডাকা হয়েছিল।

অন্যদিকে, তেখালির মাঠে দুপুর ১২ টা নাগাদ সভা শুরু হওয়ার কথা রয়েছে তৃণমূলের। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা সেখানে উপস্থিত হবেন বেলা ১টা নাগাদ। শুভেন্দু আগেই জানিয়েছিলেন, ১৮ তারিখে মমতার সভায় তিনি যা যা প্রশ্ন তুলবেন, তা ধরে ধরে উত্তর দিতে ১৯ তারিখ ফের নন্দীগ্রামে সভা করবেন তিনি। তাই সোমবার কলকাতায় কর্মসূচি থাকলেও শেষ পর্যন্ত শুভেন্দুর কান থাকবে নন্দীগ্রামের দিকেই।

সোমবার সকাল থেকেই একদিকে যেমন তেখালির মাঠে তৃণমূলের সভার প্রস্তুতি চলছে, তেমনই দক্ষিণ কলকাতায় শুভেন্দুর পদযাত্রা ও সভার প্রস্তুতিও চরমে। অভিযোগ উঠেছে, সভার আগে বিজেপি-র পতাকা ও ফ্লেক্স ছিঁড়ে দিয়েছেন তৃণমূল সমর্থকরা। তৃণমূল প্রত্যাশিত ভাবেই সেই অভিযোগ অস্বীকার করেছে।

আরও পড়ুন: আজ নন্দীগ্রামে সভা মমতার, ডাক নেই দুই অধিকারীর, যাবেন না তাঁরাও

আরও পড়ুন: মুক্ত বিদ্যালয়ের পরীক্ষা বাড়িতে কেন, উঠছে প্রশ্ন

Advertisement