Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Elephants

খড়্গপুরে আসা হাতির দলে বাড়ছে অতিথি, সতর্ক বনদফতর, নিষেধাজ্ঞা স্থানীয় বাসিন্দাদের

ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর এই দুই জেলার ৪টি বন বিভাগের অধীনে দেড়শোর বেশি হাতি রয়েছে। সেই হাতির পালে নতুন অতিথির সংখ্যা বাড়ছে।

হস্তিশাবককে নিয়ে মা হাতি।

হস্তিশাবককে নিয়ে মা হাতি। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১৬:৫২
Share: Save:

সদ্যোজাত হস্তিশাবককে নানা চেষ্টা করে জঙ্গলের দিকে টেনে নিয়ে যাচ্ছে মা হাতি। সোমবার সকালে পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর বন বিভাগের অধীনস্থ কলাইকুন্ডা রেঞ্জের জাটিয়ার জঙ্গলে একটি হাতির জন্ম হয়। সেই হাতিটিকে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছিল মা হাতি। সঙ্গে ছিল আরও একটি হাতি। সেই দৃশ্য মোবাইলবন্দি করেন এলাকার বাসিন্দারা।

সম্প্রতি দলমা থেকে বেশ কয়েকটি হাতির দল ঢুকেছে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। বন দফতর সূত্রে জানা গিয়েছে, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর এই দুই জেলার ৪টি বন বিভাগের অধীনে দেড়শোর বেশি হাতি রয়েছে। সেই হাতির পালে নতুন অতিথির সংখ্যা বাড়ছে। রবিবার এবং সোমবার মিলিয়ে দু’দিনে দুই সদস্য বেড়েছে দলমার দলে। সোমবার সকালে কলাইকুন্ডার জাটিয়ার জঙ্গলে একটি হাতির জন্ম হয়। তবে হাতির দলটিকে সরানোর চেষ্টা কেউ করেননি। মোবাইলে বন্দি হওয়া সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, মোরাম রাস্তা পেরিয়ে শাবক হাতিটিকে নিয়ে জঙ্গলের দিকে যাচ্ছে মা হাতি। সঙ্গে রয়েছে আরও একটি হাতি। হস্তিশাবকটি উঠে না দাঁড়াতে পারায় নানা কৌশল করে মা হাতি। কখনও পা দিয়ে মাটিতে আঘাত করতে থাকে। কখনও বা মাটি ছড়াতে থাকে।

জাটিয়ার ওই জঙ্গলে রয়েছে শতাধিক হাতি। এমনটাই জানা গিয়েছে বন দফতর সূত্রে। রবিবার সকালে মেদিনীপুর বন বিভাগের চাঁদাবিলার জঙ্গলে একটি হাতির জন্ম হয়। বন দফতরের তরফে দু’টি হাতির পালকেই বিরক্ত করতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephants wildelephant Kharagpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE