Advertisement
০৭ ডিসেম্বর ২০২৩
Bharat Jakat Majhi Pargana mahal

মুখ্যমন্ত্রীর সফরের আগে রেল, রাস্তা অবরোধ ভারত জাকাতের, সাঁওতালি শিক্ষা নিয়ে নানা দাবি

বুধবার বিকেলে মুখ্যমন্ত্রী পৌঁছন পশ্চিম মেদিনীপুরে। মেদিনীপুর কলেজ মাঠে কপ্টার নামার পরেই সার্কিট হাউসে যান তিনি। তার আগেই মেদিনীপুরে জাতীয় সড়ক এবং রেল অবরোধ করে মাঝি পারগানা মহল।

রাস্তা অবরোধ।

রাস্তা অবরোধ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২০
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জঙ্গলমহল সফরের আগে মেদিনীপুরে রেল এবং রাস্তা অবরোধ করল ভারত জাকাত মাঝি পারগানা মহল। সাঁওতালি শিক্ষা ক্ষেত্রে নানা দাবি তুলেছেন আন্দোলনকারীরা। দাবি পূরণ না হলে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভায় অভিযান কর্মসূচি হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ওই সংগঠনটির সদস্যেরা।

বুধবার বিকেল সাড়ে ৩টে নাগাদ মুখ্যমন্ত্রী কপ্টারে চড়ে পৌঁছন পশ্চিম মেদিনীপুরে। মেদিনীপুর কলেজ মাঠে কপ্টার নামার পরেই সার্কিট হাউসে যান তিনি। তার আগেই মেদিনীপুরে জাতীয় সড়ক এবং রেল অবরোধ করে ভারত জাকাত মাঝি পারগানা মহল। বুধবার সকাল থেকে শালবনি স্টেশন সংলগ্ন এলাকায় রেল এবং জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান ওই সংগঠনের সদস্যরা। অবরোধের জেরে সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা। অবরোধকারীদের দাবি, বিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু থেকে হস্টেলের জন্য অনুদান চালু করতে হবে। এই নিয়ে ভারত জাকাত মাঝি পারগানা মহলের সদস্য শিবলাল মুর্মু বলেন, ‘‘অর্নিদিষ্ট কালের জন্য আমরা ঘেরাও কর্মসূচি করেছি। যদি প্রশাসনের কাছ থেকে আমরা সদুত্তর না পাই, তা হলে আমরা মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভায় অভিযান কর্মসূচি গ্রহণ করব।’’

এই নিয়ে জেলা তৃণমূলের কোঅর্ডিনেটর অজিত মাইতি বলেন, ‘‘এমন কোনও ক্ষোভ বিক্ষোভের ঘটনা ঘটেছে বলে আমার জানা নেই। তবে জঙ্গলমহল এবং আদিবাসী সমাজের জন্য মুখ্যমন্ত্রী যা করেছেন তা আগে কেউ করেনি। এমনকি, সারা দেশেও এমনটা হয়নি। মুখ্যমন্ত্রী এই সফরে এসেও জঙ্গলমহল এবং আদিবাসী সমাজের জন্য যা দেবেন তার পর ওঁরা নিজের স্থির করুন কী করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE