Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Flood: বন্যা পরিস্থিতি দেখতে মঙ্গলবার ঘাটাল যেতে পারেন মুখ্যমন্ত্রী, প্রস্তুতি প্রশাসনের

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ও ঘাটাল ০৯ অগস্ট ২০২১ ২১:৪৫
বানভাসি ঘাটাল।

বানভাসি ঘাটাল।
নিজস্ব চিত্র।

বন্যা পরিস্থিতিত পরিস্থিতি খতিয়ে দেখতে মঙ্গলবার দুপুরে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সোমবার ঝাড়গ্রামের বিশ্ব আদিবাসী দিবস অনুষ্ঠানে এ কথা জানিয়ে বলেন, ‘‘পশ্চিম মেদিনীপুর এবং হাওড়ার অনেক জায়গায় বন্যা হয়েছে। আসার সময় উদয়নারায়ণপুর ও আমতার অবস্থা দেখেছি। সব ছবি তুলেছি। মুখ্যসচিবের সঙ্গে কথা বলব। আবহাওয়া ভাল থাকলে কাল ঘাটাল যাব।’’

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই তাঁর সফরের প্রস্তুতি শুরু হয়েছে ঘাটালে। প্রশাসন সূত্রের খবর, অনকুল আশ্রমের মাঠে হেলিকপ্টারে নামার কথা দুপুর ১২ টায়। সেখান থেকে বিবেকানন্দ মোড় হয়ে ময়রাকাটা পৌঁছানোর কথা মুখ্যমন্ত্রীর। সফর ঘিরে কড়া পুলিশি নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ঘাটাল শহর। এক দিকে অতিমারি আবহ, তার উপর বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় নাজেহাল ঘাটালের মানুষজন।

ইতিমধ্যেই জেলায় বন্যায় মৃত্যু হয়েছে ১৯ জনের। তার মধ্যে ঘাটাল মহকুমায় মৃত্যু হয়েছে ১০ জনের। তাঁদের মধ্যে অনেকের পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে ক্ষতিপূরণ। প্রশাসন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী নিজেও মঙ্গলবার বন্যায় মৃত চার ব্যক্তির পরিবারের হাতে তুলে দিতে পারেন আর্থিক সাহায্য। তা ছাড়া ১০ জনের হাতে তুলে দেবেন ত্রাণ সামগ্রী।

Advertisement

ঘাটাল মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যাঁরা মুখ্যমন্ত্রীর কাছাকাছি যাবেন তাঁদের করোনা পরীক্ষা করানো হচ্ছে। তাঁদের নামের তালিকা তৈরি করে ঘাটালের স্বাস্থ্য দপ্তরের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। মহকুমা শাসক সুমন বিশ্বাস বলেন, ‘‘মঙ্গলবার মুখ্যমন্ত্রী আসতে পারেন ঘাটালে। তাই সব রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে।’’ তিনি জানান, নতুন করে জল না বাড়লেও জমা জল এখনও নামেনি। ধীরে ধীরে নামছে বন্যার জল। ঘাটালের ৯টি গ্রাম পঞ্চায়েত এলাকা ছাড়াও পুরসভার ১২টি ওয়ার্ড এখনও জলমগ্ন। তবে ত্রাণ শিবিরের সংখ্যা কমে গিয়েছে। জল নামতে শুরু করায় অনেকেই ফিরে গিয়েছেন বাড়িতে বা কোনও নিকট আত্মীয়ের বাড়িতে।

ঘাটাল থানায় এবং মহকুমা শাসকের দফতরে জল ঢুকলেও এখন সেখানে জল নামায় আবার চালু হয়েছে সেখানেই কাজ। ঘাটাল থানার পক্ষ থেকে চালু হয়েছে কমিউনিটি কিচেন। জেলা শাসক রশ্মি কমল বলেন, ‘‘ঘাটালের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। মুখ্যমন্ত্রী আসতে পারেন, তাই সব রকম ব্যবস্থা করা হচ্ছে।’’ তিনি জানান, বন্যা কবলিত এলাকায় পরিদর্শনের সময় গ্রামে যদি পরিদর্শনে যান তার ব্যবস্থাও করে রাখছে জেলা প্রশাসন। স্পিড বোট মজুত থাকছে।

আরও পড়ুন

Advertisement