Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

সাজানো দিঘায় ইয়াস- তাণ্ডব, জলের তোড়ে ভেসে গেল দোকানের শাটার, সামগ্রী

সুমন মণ্ডল 
দিঘা ২৭ মে ২০২১ ১৭:০২
তছনছ হয়ে গিয়েছে দিঘার বাজার।

তছনছ হয়ে গিয়েছে দিঘার বাজার।
নিজস্ব চিত্র।


দিঘার সাজানো ‘বাগান’ তছনছ করে দিয়েছে ইয়াস। সমুদ্রের জলের তোড়ে ভেঙে গিয়েছে ওল্ড দিঘা থেকে নিউ দিঘা পর্যন্ত বিস্তৃত বাজারের দু’হাজারের বেশি দোকানের শাটার। সেই সঙ্গে ভেসে গিয়েছে দোকানে থাকা বিপুল টাকার সামগ্রীও। বৃহস্পতিবার দিঘার বাজার পরিদর্শন শেষে এই তথ্যই তুলে ধরেছেন রামনগরের বিধায়ক তথা মৎস্য মন্ত্রী অখিল গিরি। বাজারে এসে দোকানের এই অবস্থা দেখে মাথায় হাত ব্যবসায়ীদের।

ইয়াস-এর তাণ্ডব যাঁরা প্রত্যক্ষ করেছেন তাঁদের দাবি, বুধবার সকাল সাড়ে ৯টার পর থেকেই সমুদ্রের জলের উচ্চতা বাড়তে শুরু করে। দিঘার সমুদ্রের তটে থাকা বাজার পুরোপুরি জলের তলায় চলে যায়। ইয়াস ওড়িশায় আছড়ে পড়ার সময় বেশ কয়েক ঘণ্টা ধরে চলে ঝোড়ো হাওয়ার দাপট। আর সমূদ্রের ঢেউ আছড়ে পড়তে থাকে বাজারে। তা যে সমুদ্রসৈকতে সাজানো বাজারের কী ক্ষতি করেছে তা বোঝা যায় জলস্তর নামতেই। ওল্ড দিঘা থেকে নিউ দিঘা পর্যন্ত বিস্তীীর্ণ সমুদ্র তটের কাছে থাকা সুদৃশ্য ওই বাজার এখন কার্যত প্রেতপুরী। কোনও দোকানের লোহার শাটার আস্ত নেই। জলের তোড়ে ভেসে গিয়েছে দোকানে থাকা সামগ্রীও। বৃহস্পতিবার দিঘার নেহরু মার্কেট, দিশারি মার্কেট প্রভৃতি এলাকা পরিদর্শন করেন অখিল।

Advertisement


অখিল বলেন, ‘‘ঠিক কত টাকার ক্ষতি হয়েছে তা এখনই বলা সম্ভব নয়। তবে ব্যবসায়ীদের যে বিপুল লোকসান হয়েছে তা স্পষ্ট। আপাতত যত তাড়াতাড়ি সম্ভব এই সব দোকানগুলির শাটার সারানো নিয়ে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদে আলোচনা হবে। ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টিও রাজ্য সরকারকে জানানো হবে।’’

আরও পড়ুন

Advertisement