Advertisement
০২ মে ২০২৪
partha chatterjee

হুল দিবসে এ বার নেই পার্থ

এদিন রাজ্যস্তরীয় হুল দিবসের প্রথম অনুষ্ঠানটি হয় ঝাড়গ্রামের অন্তঃপাতি জুনিয়র হাইস্কুল মাঠে। সে

হুল দিবসে নাচের তালে  বিরবাহা হাঁসদা। ঝাড়গ্রামে।

হুল দিবসে নাচের তালে বিরবাহা হাঁসদা। ঝাড়গ্রামে। নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ০৬:১০
Share: Save:

করোনা আবহে হুল দিবস পালন। গতবারের মত বিধিনিষেধ মেনে হল অনুষ্ঠান হল এ বারও। গতবারের অনুষ্ঠানে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় হাজির ছিলেন। কিন্তু বিজ্ঞাপনে নাম থাকলেও এ বারে ঝাড়গ্রামে রাজ্যস্তরের হুল দিবসের অনুষ্ঠানে দেখা গেল না তাঁকে।

এদিন রাজ্যস্তরীয় হুল দিবসের প্রথম অনুষ্ঠানটি হয় ঝাড়গ্রামের অন্তঃপাতি জুনিয়র হাইস্কুল মাঠে। সেখানে সিদো-কানহোর মূর্তিতে মালা দেন বনপ্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা, জেলা পরিষদের সভাধিপতি মাধবী বিশ্বাস। গাছ লাগান আদিবাসী দফতরের যুগ্ম সচিব আর অর্জুন, জেলাশাসক জয়সি দাশগুপ্ত, রামকৃষ্ণ মিশনের ঝাড়গ্রাম শাখার সম্পাদক স্বামী বেদপুরুষানন্দ। পরে জেলা প্রশাসনের সভাকক্ষে বিভিন্ন অনুষ্ঠান হয়। কেন এলেন না মন্ত্রী? ঝাড়গ্রাম জেলা তৃণমূলের সভাপতি তথা বিধায়ক দুলাল মুর্মু জানান, হঠাৎ অসুস্থতার জন্যই উপস্থিত থাকতে পারেননি মন্ত্রী। করোনা আবহে ভার্চুয়ালি হুল দিবস পালন করেছে ঝাড়গ্রাম সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয়। ‘আদিবাসী’ নামে একটি সংগঠনের সঙ্গে যৌথ উদ্যোগে বুধবার সন্ধ্যায় ভার্চুয়ালি আলোচনা শুরু হয়। হুল দিবস স্মারক বক্তৃতা দেন বিশিষ্ট সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত খেরওয়াল সরেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘আদিবাসী’ সংগঠনের সম্পাদক মনোজ মুর্মু। আলোচনা সভায় বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অমিয়কুমার পান্ডা, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সেন্টার আদিবাসী স্টাডিজ অ্যান্ড মিউজিয়ামের অধিকর্তা অধ্যাপক সুমহান বন্দ্যোপাধ্যায়।

এ দিন পশ্চিম মেদিনীপুরের গড়বেতার ময়রাকাটায় হুল দিবসের কর্মসূচিতে রক্তদান শিবিরের আয়োজন করে ভারত জাকাত মাঝি পারগানা মহলের বগড়ি ১ মুলুক। আদিবাসী রীতি মেনে সিদো কানহোর মূর্তিতে চন্দ্রকোনা রোডের নলবনার বাগাখুলিয়া আদিবাসী সাঁওতা সুষৌর ক্লাবের পক্ষ থেকে হুল দিবসে সিদো কানহোর জীবন ও কর্মকাণ্ড তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়।

হুল দিবস পালিত হয়েছে বেলদা, নারায়ণগড়, দাঁতন ও কেশিয়াড়িতে। কেশিয়াড়ি ব্লক প্রশাসনের উদ্যোগে রবীন্দ্রভবনে নাচ, গানের মধ্য দিয়েটি স্মরণ করা হয় দিনটি। দাঁতনের আলিকষা ও নারায়ণগড় ব্লকের গ্রামরাজ পঞ্চায়েত দিনটি পালন করে। নারায়ণগড়ে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক সূর্যকান্ত অট্ট-সহ অনেকেই। ঘাটাল মহকুমাতেও বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে হুল উৎসব পালিত হল। দিনটি পালন করে পুরসভাগুলিও। ভারত জাকাত মাঝি পারগানা মহল-সহ আদিবাসীদের নানা সংগঠনও দিনটি পালন করে। হুল উৎসবকে সামনে রেখে মঙ্গলবার ক্ষীরপাই পুরসভার উদ্যোগে হালদারদিঘির মোড়ে সিদো ও কানহোর পূণাবয়ব মূর্তি বসানো হয়। দাসপুর-২পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে আদিবাসীদের ধামসা, মাদল বিলি করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

partha chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE