×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

‘দুয়ারে পুলিশ’, নন্দীগ্রাম থানার উদ্যোগে গ্রামে যাবে ভ্রাম্যমাণ পুলিশি সহায়তা কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম ১১ জুন ২০২১ ০১:০৪
নন্দীগ্রামে ভ্রাম্যমাণ পুলিশ সহায়তা কেন্দ্র।

নন্দীগ্রামে ভ্রাম্যমাণ পুলিশ সহায়তা কেন্দ্র।
—নিজস্ব চিত্র।

বিভিন্ন আইনি সমস্যা সমাধানে এ বার থেকে নন্দীগ্রামের মানুষের দুয়ারে পৌঁছে যাবে পুলিশ। বৃহস্পতিবার থানার নন্দীগ্রাম থানার উদ্যোগে চালু হয়েছে এই পরিষেবা। করোনা এবং কার্যত লকডাউন পর্বে ঘরে আটকে পড়া মানুষদের আইনি সাহায্য দিতেই এই উদ্যোগ।

সম্প্রতি রাজ্যে ভোটের ফল ঘোষণার পর থেকেই বিভিন্ন এলাকায় দলীয় কর্মীদের উপর নির্যাতনের অভিযোগ তুলছে বিজেপি শিবির। গেরুয়াশিবির তাদের বিধায়ক শুভেন্দু অধিকারীর নির্বাচনী ক্ষেত্র নন্দীগ্রামেও ভোট পরবর্তী হিংসার অভিযোগ নিয়ে শোরগোল তুলেছিল। ভোট পরবর্তী হিংসার অভিযোগ সরেজমিনে খতিয়ে দেখতে রাজ্যপাল জগদীপ ধনখড় যে সমস্ত এলাকা পরিদর্শন করেন তার মধ্যেও ছিল নন্দীগ্রাম। এমন পরিস্থিতিতে নন্দীগ্রাম থানায় ভ্রাম্যমাণ নন্দীগ্রাম থানার পুলিশি সহায়তা কেন্দ্র চালু করা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ভ্রাম্যমাণ পুলিশি সহায়তা কেন্দ্র আগামী কয়েক দিন নন্দীগ্রাম থানার বিভিন্ন এলাকার মানুষকে আইনি সহায়তা দিতে পৌঁছে যাবে দুয়ারে দুয়ারে। বৃহস্পতিবার ওই কেন্দ্রটির উদ্বোধন করে নন্দীগ্রাম থানার ইনস্পেক্টর তুহিন বিশ্বাস বলেন, ‘‘করোনা পরিস্থিতিতে এবং লকডাউনের জেরে মানুষ বাড়ি থেকে বেরোতে পারছেন না। তা ছাড়া থানায় আসতেও অনেকের অনীহা রয়েছে। এই পরিস্থিতিতে দূর দূরান্তের বহু মানুষকেই অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। কেউ হয়তো গুরুত্বপূর্ণ কাগজ হারিয়ে ফেলেছেন। কেউ হয়তো জটিল আইনি সমস্যায় জর্জরিত। সেই দিকটি মাথায় রেখেই চালু হল এই পুলিশি সহায়তা কেন্দ্র।’’ নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের আমদাবাদ ২ গ্রাম পঞ্চায়েতের গিরি বাজারে ওই কেন্দ্রটির উদ্বোধন হয় বৃহস্পতিবার।

Advertisement

নন্দীগ্রাম থানা সূত্রে জানা গিয়েছে, এই উদ্যোগ চলবে আগামী এক মাস ধরে। কবে কোথায় ক্যাম্প হবে তার তালিকাও প্রকাশ করা হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সূত্রে খবর, রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পে অনুপ্রাণিত হয়েই নন্দীগ্রামে চালু করা হয়েছে এমন পরিষেবা।

Advertisement