Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee's Foreign Visit

বাংলায় ফুটবলের প্যাশন জানে লা লিগা, দিদি-দাদার বৈঠকে বললেন তেভাজ়, হল মউ স্বাক্ষর, খেলা শুরু!

মাদ্রিদে লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজ়ের সঙ্গে দিদির বৈঠকের সূচি বাংলার মুখ্যমন্ত্রী সেখানে পৌঁছনোর আগেই ঘোষণা করেছিলেন স্পেনের ফুটবল লিগ কর্তৃপক্ষ।

রাজ্য সরকারের সঙ্গে ‘মউ’ স্বাক্ষরিত হল লা লিগার।

রাজ্য সরকারের সঙ্গে ‘মউ’ স্বাক্ষরিত হল লা লিগার। —নিজস্ব চিত্র।

অনিন্দ্য জানা
মাদ্রিদ শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৩৪
Share: Save:

বাংলার ফুটবলে জুড়ছে জ়াভি-ইনিয়েস্তার স্পেন। জুড়ছে লা লিগা। মমতা বন্দ্যোপাধ্যায়, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং কলকাতা ফুটবলের দুই প্রধানের (মোহনবাগান এবং মহমেডান, ইস্টবেঙ্গল ঘটনাচক্রে এখনও স্পেনে প্রতিনিধি পাঠাতে পারেনি) উপস্থিতিতে স্পেনের ফুটবল লিগ লা লিগার সঙ্গে সই হল সমঝোতাপত্র (মউ)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই স্পেন সফরে বাংলার ফুটবলের উন্নতি এবং আধুনিকীকরণ অন্যতম লক্ষ্য ছিল। মাদ্রিদে লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজ়ের সঙ্গে দিদির বৈঠকের সূচি বাংলার মুখ্যমন্ত্রী সেখানে পৌঁছনোর আগেই ঘোষণা করেছিলেন স্পেনের ফুটবল লিগ কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই বৈঠক হল। বৈঠকে পশ্চিমবঙ্গ সরকার এবং লা লিগার মধ্যে একটি মউও স্বাক্ষরিত হয়েছে। বাংলার ফুটবল আবেগকে কুর্নিশ জানিয়ে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ফুটবল লিগের শীর্ষ প্রশাসক তেভাজ় যা বলে দিলেন তার নির্যাস, বাংলায় তিকিতাকা শুরু হতে চলেছে। ময়দানে বইবে স্প্যানিশ হাওয়া।

বৈঠকে তেভাজ়কে মমতা বলেন, “বাংলায় আপনাদের স্বাগত। ফুটবল নিয়ে বাংলার তুলনাহীন উন্মাদনা আপনারা অনুভব করতে পারবেন।” বৈঠকের পর লা লিগার প্রেসিডেন্ট বলেন, ‘‘আমরা জানি, সারা ভারতের মধ্যে বাংলায় সবচেয়ে বেশি ফুটবল সমর্থক আছেন। বাংলায় প্রতিভার কোনও অভাব নেই। ভারতীয় ফুটবলের সেরা কিছু খেলোয়াড় উঠে এসেছেন এখান থেকেই। আমরা বাংলার ফুটবলের উন্নতিতে কাজ করতে চাই। সেই লক্ষ্যে আমরা একটা মউ সই করেছি।’’ তেভাজ় আরও বলেন, ‘‘ফুটবলের উন্নতি তখনই হবে, যখন বিভিন্ন ক্লাব এবং রাজনৈতিক নেতৃত্ব সাহায্য করবেন। সেটা সারা পৃথিবীর ক্ষেত্রেই প্রযোজ্য। আমি নিশ্চিত, পশ্চিমবঙ্গে সেই দুটোই রয়েছে। লা লিগা বাংলার ফুটবলের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চায়। আমাদের উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ। আমরা শীঘ্রই কাজ শুরু করব।’’

অন্য দিকে মমতা বলেন, ‘‘আমরা ফুটবল ভালবাসি। বাংলার প্রতিটি গ্রামে গেলে আর কিছু পাওয়া না-গেলেও ফুটবল ঠিক পাওয়া যাবে।’’ লা লিগার প্রেসিডেন্টের উদ্দেশে মমতা বলেন, ‘‘বাংলায় লা লিগার অ্যাকাডেমি চালু হোক। সেখান থেকেও তৈরি হোক ভবিষ্যতের মেসিরা।’’ পরে রাতে এই নিয়ে একটি টুইটও করেন মমতা।

বৈঠকে মমতার সঙ্গে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় এবং শিল্প দফতরের প্রধান সচিব বন্দনা যাদব। ছিলেন কলকাতার দুই প্রধানের কর্তা মোহনবাগানের দেবাশিস দত্ত এবং মহমেডানের ইশতিয়াক আহমেদ। ইস্টবেঙ্গেলে লগ্নিকারী সংস্থার তরফে আদিত্য আগরওয়ালও ছিলেন বৈঠকে।

স্পেনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীনেশ পট্টনায়েক বৃহস্পতিবার বিকেলে মমতার সঙ্গে দেখা করতে আসেন তাঁর হোটেলে। তিনিও থেকে যান লা লিগার প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক পর্যন্ত। যৌথ সাংবাদিক সম্মেলনের সময়েও মঞ্চে ছিলেন পট্টনায়েক। তাঁর বক্তৃতায় ভারতীয় ফুটবলে সমর্থকদের আবেগ, আইএসএলে স্প্যানিশ খেলোয়াড়দের অংশগ্রহণ ইত্যাদি বিষয় তুলে ধরেন তিনি। তবে গোটা অনুষ্ঠানে বাংলার ফুটবলের প্রতি যে আবেগ সৌরভ দেখিয়েছেন তা নজর কেড়েছে সকলের। একজন ক্রিকেটার হয়ে রাজ্যের ফুটবলের প্রতি সৌরভের দরদ যে অকৃত্রিম, সে বিষয়টি আবারও বুঝিয়ে দিয়েছেন তিনি।

কলকাতা ফুটবলের বহমান ঐতিহ্য তুলে ধরতে গিয়ে সৌরভ বারবার উল্লেখ করেন তিন প্রধানের সমর্থকদের আবেগের কথা। অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজনে ভারত তথা বাংলার ভূমিকার কথাও স্প্যানিশ মঞ্চে তুলে ধরেন মহারাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

madrid la liga MOU Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE