Advertisement
২৫ এপ্রিল ২০২৪
mukul roy

PAC meeting: পিএসি-র ‘ব্যতিক্রমী’ প্রথম বৈঠকে সম্ভবত নেই চেয়ারম্যান মুকুল, বিজেপি বিধায়করাও

পিএসি-র চেয়ারম্যান পদ নিয়ে শাসক ও বিরোধীদের বিবাদ আগেও হয়েছে। তবে মুকুলকে ঘিরে তা যে স্তরে পৌঁছেছে, তার কোনও নির্দশন রাজ্য বিধানসভায় নেই।

মুকুল রায়।

মুকুল রায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৫:৫১
Share: Save:

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির ( পিএসি) চেয়ারম্যান পদের দাবি নিয়ে দীর্ঘ রাজনৈতিক সংঘাত এখন হাই কোর্টে। সেই কমিটির প্রথম বৈঠকও হতে চলেছে ‘ব্যতিক্রমী।’ পূর্ব ঘোষণা মতো আজ, শুক্রবার সেই বৈঠকে থাকছেন না বিরোধী বিজেপির কোনও সদস্য। একই ভাবে, যাঁকে নিয়ে বিরোধ, কমিটির চেয়ারম্যান সেই মুকুল রায়ের উপস্থিতির সম্ভাবনাও কম বলে জানা গিয়েছে। পাশাপাশি বিজেপির টিকিটে জিতে তৃণমূলে চলে যাওয়া মুকুলের বিধায়ক পদের খারিজের আবদেনের শুনানিও রয়েছে এ দিন।

পিএসি-র চেয়ারম্যান পদ নিয়ে শাসক ও বিরোধীদের বিবাদ আগেও হয়েছে। তবে মুকুলকে ঘিরে তা যে স্তরে পৌঁছেছে, তার কোনও নির্দশন রাজ্য বিধানসভায় নেই। বিধানসভা সূত্রে খবর, আজ বেলা ১২টায় নতুন পিএসি’র প্রথম বৈঠক হওয়ার কথা। মুকুলবাবু বৃহস্পতিবার রাত পর্যন্ত দিল্লিতেই রয়েছেন। কলকাতায় তিনি ফিরতে পারেন আজ দুপুরের পরে। তাই যে কমিটিতে তাঁর নিয়োগ নিয়ে বিরোধ এত দূর গড়িয়েছে, সেই তিনিই ওই কমিটির বৈঠকে উপস্থিত হতে পারবেন না বলেই মনে করছেন তাঁর ঘনিষ্ঠেরা।

তবে নিয়ম অনুযায়ী, চেয়ারম্যান অনুপস্থিত থাকলেও কোনও একটি বৈঠকে কমিটির সদস্যদের অন্য কেউ তাঁর দায়িত্ব পালন করতে পারেন। সে দিক থেকে মুকুল বৈঠকে না থাকলেও এই বৈঠক হতে পারে। কমিটির অন্যতম সদস্য তাপস রায় বলেন, ‘‘স্ট্যান্ডিং কমিটি নিয়ে বাইরে আলোচনাকরা যায় না। তবু বলতে পারি, চেয়ারম্যানের অনুপস্থিতিতে বৈঠক হওয়ার সুযোগ বিধানসভার বিধিতে রয়েছে।’’ কিন্তু চেয়ারম্যান পদে যে মুকুলবাবুর নিয়োগ নিয়ে বিরোধীদের বয়কটের মতো ব্যতিক্রমী পরিস্থিতি তৈরি হল, প্রথম বৈঠকে তাঁর অনুপস্থিতি নিয়ে অবশ্য তাপসবাবু কোনও মন্তব্য করতে চাননি। তিনি বলেন, ‘‘এই নিয়োগের অধিকার স্পিকারের। দলের বিষয় নয়।’’

অন্য দিকে, কমিটির চেয়ারম্যান পদ না পেয়ে তার বৈঠক বয়কটের সিদ্ধান্ত আগেই জানিয়ে দিয়েছে বিজেপি। ফলে, রাজ্য সরকারের আর্থিক বিষয়ে নজর রাখতে তৈরি এই কমিটির বিজেপি সদস্যরা গোটা প্রক্রিয়ার বাইরেই থাকবেন। দলত্যাগ-বিরোধী আইনে মুকুলের বিধায়ক-পদ খারিজ নিয়ে দ্বিতীয় শুনানিও আজ রয়েছে বিধানসভায়। সেখানে আইনজীবী-সহ উপস্থিত থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mukul roy Bidhannagar Public Accounts Committee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE