Advertisement
২৬ এপ্রিল ২০২৪
kolkata highcourt

Suvendu Adhikari: মুকুল রায় মামলায় শুভেন্দুর আবেদন প্রত্যাখ্যান সুপ্রিম কোর্টের, আস্থা হাই কোর্টেই

কলকাতা হাই কোর্টকে এই মামলার শুনানি করতে হবে এক মাসের মধ্যেই। এমনটাই নির্দেশ শীর্ষ আদালতের।

শুভেন্দু অধিকারী এবং মুকুল রায়।

শুভেন্দু অধিকারী এবং মুকুল রায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০২
Share: Save:

মুকুল রায় মামলায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর আবেদন প্রত্যাখ্যান করল সুপ্রিম কোর্ট। এই মামলায় দলত্যাগ বিরোধী আইনে স্পিকার যে রায় দিয়েছেন, তা চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতের দ্বারস্থ হন শুভেন্দু। শুক্রবার সেই আবেদনই গ্রহণ করল না শীর্ষ আদালত। এই বিষয়ে বিরোধী দলনেতা কলকাতা হাই কোর্টে আবেদন করতে পারেন বলেও এই দিন স্পষ্ট করে সুপ্রিম কোর্ট। কলকাতা হাই কোর্টকে এই মামলার শুনানি করতে হবে এক মাসের মধ্যেই। এমনটাই নির্দেশ শীর্ষ আদালতের।

এর আগে ১১ ফেব্রুয়ারি মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের মামলায় রায় দেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দুর আবেদন খারিজ করে তিনি জানান, মুকুল বিজেপি-তেই আছেন। তাই তাঁর বিধায়ক পদ খারিজ করা হচ্ছে না।

দীর্ঘ শুনানি-পর্বে মুকুল ও তাঁর আইনজীবীরা দাবি করেন, কৃষ্ণনগর উত্তরের বিধায়ক বিজেপিতেই আছেন। ঘোষণার সময় স্পিকার বললেন, ‘‘দলত্যাগ বিরোধী আইনের আওতায় মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের যে আবেদন করা হয়েছে, তার সপক্ষে যথেষ্ট প্রমাণ ছিল না। তা নজরে রেখেই ওই আবেদন খারিজ করা হল। মুকুল রায় বর্তমানে বিজেপি-তেই আছেন। তাঁর বিধায়ক পদ খারিজ করা হচ্ছে না।’’
গত মে মাসে রাজ্যে বিধানসভা নির্বাচনের পর জুন মাসে মুকুল বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় দলত্যাগ বিরোধী আইনে তাঁর বিধায়ক পদ খারিজের আবেদন করেন শুভেন্দু। ‘দলত্যাগী’ মুকুলকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান করার বিরোধিতা করে একটি মামলাও সুপ্রিম কোর্টে দায়ের হয়।

শুভেন্দু এও জানিয়েছিলেন যে, বিধানসভার চেয়ে তাঁরা সুপ্রিম কোর্টের রায়ের উপরই বেশি ভরসা রাখছেন। তবে এই দিনের রায়ের পর সেই ভরসায় জল পড়ল বলেই মনে করা হচ্ছে। তবে এখন শুভেন্দুর ভরসা উচ্চ আদালতই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE