Advertisement
০৬ মে ২০২৪
Budget 2024-25

বাজেট অধিবেশনের প্রস্তুতি শুরু নবান্নের! সব দফতরকে খরচ করা অতিরিক্ত অর্থের হিসাব দেওয়ার নির্দেশ

প্রশাসনের একাংশ ধরে নিচ্ছে জানুয়ারি মাসের শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে হতে চলেছে রাজ্য বাজেট। তাই এই নির্দেশিকা জারির পর, তৎপরতা শুরু হয়েছে সব সরকারি দফতরে।

Nabanna has started the preparation of Bengal budget 2024.

বাজেট অধিবেশনের প্রস্তুতি শুরু করে দিল নবান্ন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১২:০২
Share: Save:

বাজেট অধিবেশনের প্রস্তুতি শুরু করে দিল নবান্ন। মঙ্গলবার অর্থ দফতর থেকে জারি হওয়া এক নির্দেশিকার পরেই আগামী বছরের বাজেট নিয়ে আলোচনা শুরু হয়েছে প্রশাসনিক মহলে। সেই নির্দেশিকায় সব দফতরের জন্য রয়েছে একটি বিশেষ নির্দেশ। সেই নির্দেশে বলা হয়েছে, চলতি আর্থিক বছরে কোনও দফতরে কাজ করতে গিয়ে যদি বাজেট-বহির্ভূত ভাবে অর্থ খরচ হয়ে থাকে, তবে সেই খরচের কথা আগামী বছর ১৫ জানুয়ারির মধ্যে অর্থ দফতরকে জানাতে হবে। তার পরেই সেই খরচের পরিমাণ আগামী বছরের বাজেটের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে। অর্থ দফতরের এমন নির্দেশিকার পর প্রশাসনিক মহলের একাংশ ধরে নিচ্ছে জানুয়ারি মাসের শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে হতে চলেছে রাজ্য বাজেট। তাই এই নির্দেশিকা জারি হওয়ার পর বুধবার থেকেই তৎপরতা শুরু হয়েছে রাজ্য সরকারের সব দফতরে।

আগামী বছর লোকসভা নির্বাচন রয়েছে। তাই ‘ভোট অন অ্যাকাউন্ট’ বাজেট পেশ করবে রাজ্য সরকার। যদিও, লোকসভা ভোটের কারণে রাজ্য সরকারগুলির ‘ভোট অন অ্যাকাউন্ট’ বাজেট করা বাধ্যতামূলক নয়। এ ক্ষেত্রে রাজ্য সরকারগুলির উপর নির্ভর করছে, তারা নির্বাচনের আগে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে, না কি ‘ভোট অন অ্যাকাউন্ট’ করে পরে বাজেট পেশ করা হবে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে মাত্র তিন দিনের বাজেট অধিবেশন বসিয়েছিল রাজ্য। সে বারও ‘ভোট অন অ্যাকাউন্ট’ করে পরে পূর্ণাঙ্গ বাজেট করা হয়েছিল। এ বারও তেমনই হবে বলেই নবান্ন সূত্রে খবর।

এ বার রাজ্য সরকার বাজেট অধিবেশনের আগে যথেষ্ট সাবধানে পদক্ষেপ নিতে চায়। তাই প্রতিটি দফতরকে বাজেট-বহির্ভূত খরচ নিয়ে স্পষ্ট এবং স্বচ্ছ হিসাবে রাখতে বলেছে অর্থ দফতর। সব দফতরকে কমপক্ষে এক মাসের সময় দেওয়া হয়েছে হিসাব দাখিল করতে। কারণ লোকসভা ভোটে কেন্দ্রের শাসকদল বিজেপি, বিরোধী রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে নিজেদের তরফে ভোট চাইতে পারে। তাই শাসকদলের লক্ষ্য হবে অন্তত বাজেট নিয়ে যাতে বিজেপি কোনও রকম সুর না চড়াতে পারে।

তাই এ বার বাজেটের অনেক আগেই দফতরগুলিকে স্বচ্ছতা বজায় রেখে যাবতীয় হিসাবে দাখিল করতে বলা হয়েছে। প্রশাসনিক মহলের একটি সূত্র জানাচ্ছে, ১৫ জানুয়ারির মধ্যে সব দফতরের হিসাব অর্থ দফতরের কাছে জমা পড়ে গেলে, তা ভাল করে খতিয়ে দেখবেন অর্থ দফতরের শীর্ষ আধিকারিকেরা। তার পরেই সেই খরচ করা অর্থের পরিমাণ জায়গা পাবে আগামী বছরের রাজ্য বাজেটে। বিজ্ঞপ্তি জারির সঙ্গে সঙ্গেই নির্দেশগুলি কার্যকর করতে বলা হয়েছে সংশ্লিষ্ট দফতরগুলিকে। এ ক্ষেত্রে যাতে কোনও রকম ঢিলেমি বা গাফিলতি না চোখে পড়ে সেই বিষয়েও অর্থ দফতরের আধিকারিকেরা আলাদা করে কথা বলেছেন বিভিন্ন দফতরের আধিকারিকদের সঙ্গে, এমনটাই প্রশাসন সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Budget Budget 2024-25 West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE