Advertisement
০২ মে ২০২৪
100 days work

দেড় বছর বন্ধ কাজ, বকেয়া একশো কোটি

জেলা প্রশাসনের এক কর্তা জানান, ২০২১ সালের ডিসেম্বরে শেষ বারের মতো এই প্রকল্পের টাকা এসেছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৭:৫০
Share: Save:

২০২১ সালের ডিসেম্বরে শেষ বারের মতো টাকা এসেছিল। লাগাতার তাগাদা দেওয়া হয়েছে টাকার জন্য। একের পর এক কেন্দ্রীয় দল এসেছে। কিন্তু টাকা মেলেনি। যার জেরে গত এপ্রিল থেকে মুর্শিদাবাদে একশো দিনের প্রকল্পের কাজ বন্ধ। জেলার প্রায় ৬ লক্ষ শ্রমিক কাজ করেও দীর্ঘ দিন ধরে মজুরি পাননি। শ্রমিকরা বিপাকে পড়েছেন। কাজ না পেয়ে অনেকেই কাজের খোঁজে বিদেশ বিভুঁইয়ে পাড়ি দিচ্ছেন। এই পরিস্থিতিতে শুক্রবারই কলকাতার শহিদ দিবসের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, রাজ্য সরকারের টাকায় মানুষকে কাজ দেওয়ার জন্য ‘খেলা হবে’ নামে একটি কর্মসূচির কথা।

জেলা প্রশাসনের এক কর্তা জানান, ২০২১ সালের ডিসেম্বরে শেষ বারের মতো এই প্রকল্পের টাকা এসেছিল। যার ফলে ২০২২ সালের এপ্রিল থেকে কাজ করা যায়নি। অন্য দিকে এই প্রকল্পে ৫ লক্ষ ৯৫ হাজার ৮০৭ জন শ্রমিকের মজুরি বকেয়া রয়েছে। সেই সঙ্গে জিনিসপত্রের দামও বকেয়া রয়েছে। সব মিলিয়ে ১৬০ কোটি ৩৯ লক্ষ টাকা বকেয়া রয়েছে। তার মধ্যে শ্রমিকদের মজুরির প্রায় একশো কোটি টাকা বকেয়া।

শনিবার বহরমপুরে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ‘খেলা হবে’ প্রকল্পের বিষয়ে বলেন, ‘‘বলছে ৩০-৪০-৫০ দিন কাজ দেবে। সেই কাজের টাকা তো আমাদের উপরে কর বসিয়ে আদায় করবেন। আমি আপনি টাকা দিচ্ছি। কিন্তু স্লোগান হবে তৃণমূল সরকারের। তার মানে মানুষের টাকায় তৃণমূলের ভোটের প্রচার হবে।’’ বিজেপির দক্ষিণ মুর্শিদাবাদ জেলা সভাপতি শাখারভ সরকার বলেন, ‘‘একশো দিনের প্রকল্পের টাকা তৃণমূল লুটেপুটে খেয়েছে। হিসেব দিতে পারেনি।’’ বহরমপুর মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা তৃণমূলের সভাপতি শাওনি সিংহরায় বলেন, ‘‘একশো দিনের কাজের প্রকল্পের বহু টাকা বকেয়া। কেন্দ্র রাজনৈতিক উদ্দেশ্যে সেই টাকা আটকে রেখেছে। তারই প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করেছেন দলনেত্রী। মানুষকে কাজ দিতে নতুন প্রকল্পের কথা বলেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

100 days work Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE