Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Bee

গাড়ি আটকে রাখায় ১৫০ বাক্স মৌমাছির মৃত্যুর দাবি

গত ২৯ মার্চ লালগোলা থেকে চারটি গাড়ি করে চার জন মৌমাছি পালক উত্তর দিনাজপুর যাচ্ছিলেন। সে দিন রঘুনাথগঞ্জে ওভারলোডিংয়ের অভিযোগে চারটি গাড়ি আটক করেন এক পরিবহণ আধিকারিক।

মৃত মৌমাছি ফেলে বিক্ষোভ মৌমাছি পালকদের।

মৃত মৌমাছি ফেলে বিক্ষোভ মৌমাছি পালকদের। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ০৭:৪৩
Share: Save:

বেশি ভার নেওয়ার অভিযোগে দীর্ঘক্ষণ গাড়ি আটকে রাখা হয়েছিল। যারে জেরে প্রচুর মৌমাছি মারা গিয়েছে বলে দাবি। মঙ্গলবার দুপুরে সেই মরা মৌমাছি সঙ্গে করে এনে বহরমপুর থানায় ও জেলাশাসকের অফিসে বিক্ষোভ দেখালেন মৌমাছি পালকেরা। মধুক্রান্তি বি ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক উৎপল দত্তের দাবি, গত ২৯ মার্চ লালগোলা থেকে চারটি গাড়ি করে চার জন মৌমাছি পালক উত্তর দিনাজপুর যাচ্ছিলেন। সে দিন রঘুনাথগঞ্জে ওভারলোডিংয়ের অভিযোগে চারটি গাড়ি আটক করেন এক পরিবহণ আধিকারিক। তাঁর দাবি, ‘‘তার পরে মোটা টাকা ঘুষ চান। সেই টাকা দিতে না পারায় চারটি গাড়ি ওমরপুর পার্কিংয়ে নিয়ে গিয়ে পাঁচ ঘন্টা আটকে রাখেন। তার পরে তিনটি গাড়ি ১৭ হাজার করে চালান কাটেন। চতুর্থ গাড়ির ১৬ হাজার টাকা নিলেও চালান দেননি। পরে সেই গাড়ি মালদহ পৌছতে দেখা যায় ১৫০ বাক্সের মৌমাছি মারা গিয়েছে। প্রায় ৫ লক্ষ টাকার মৌমাছি মারা গিয়েছে। আমরা ক্ষতিপূরণের পাশাপাশি অভিযুক্ত পরিবহণ আধিকারিকের শাস্তির দাবি জানিয়েছি। অন্যথায় বাংলা জুড়ে আন্দোলনে নামব।’’ মুর্শিদাবাদ জেলা প্রশাসন অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করেছে।

জেলা প্রশাসনের এক আধিকারিক জানান মৌমাছি পালকেরাও ‘ওভারলোডিং’য়ের কথা স্বীকার করেছে। ‘ওভারলোডিং’য়ের বিরুদ্ধে তো পদক্ষেপ করতে হবে। তবে পুরো ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

বিক্ষোভকারী বাকিবিল্লা মণ্ডল বলেন, ‘‘মৌমাছি আমাদের সন্তানের মতো। এ ভাবে আটকে রাখলে যে মৌমাছির মৃত্যু হবে সে কথা জানালেও পরিবহণ আধিকারিক কর্ণপাত করেননি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bee Protest Berhampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE