Advertisement
০২ মে ২০২৪
Lok Sabha Election Campaign

নির্বাচনী সলতে, প্রতি মণ্ডল ধরে  প্রচার বিজেপির

লোকসভা নির্বাচনের সলতে পাকানোর কাজ সাংগঠনিক ভাবে এই জনসভাগুলি থেকেই শুরু করে দিতে চাইছে গেরুয়া শিবির।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সম্রাট চন্দ
নদিয়া শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:২৫
Share: Save:

দামামা বাজেনি এখনও। তবে লোকসভা নির্বাচন নিয়ে এখনই মাঠে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। লোকসভা নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় সরকারের সাফল্য তুলে ধরতে এবং রাজ্যের শাসক দল তৃণমূলের বিরুদ্ধে সুর চড়াতে মণ্ডল সভা করতে উদ্যোগী হয়েছে বিজেপি। দলীয় সূত্রের খবর, ২ অক্টোবরের মধ্যে সভাগুলি শেষ হবে। প্রতি মণ্ডলে একটি করে জনসভা হবে। সেখানে হাজির থাকবেন দলের রাজ্য কমিটির এক জন পদাধিকারী।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে এ বার কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক কাজের খতিয়ান মানুষের কাছে তুলে ধরতে প্রত্যেক মণ্ডলে একটি করে জনসভা করবে বিজেপি। দলের নদিয়া উত্তর সাংগঠনিক জেলার মধ্যে রয়েছে ২৫টি মণ্ডল এবং নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার মধ্যে রয়েছে ৩৮টি মণ্ডল। সম্প্রতি নদিয়া উত্তর এবং নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলায় রদবদল হয়েছে। এত দিন নবদ্বীপ ছিল বিজেপির নদিয়া উত্তর সাংগঠনিক জেলায়। রানাঘাট লোকসভার মধ্যে যে ক’টি বিধানসভা আছে তার মধ্যে নবদ্বীপ ছাড়া বাকি সবগুলিই ছিল নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার মধ্যে। এ বার নবদ্বীপকেও নিয়ে আসা হয়েছে নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলাতে। নদিয়া উত্তর এবং নদিয়া সাংগঠনিক জেলার পাশাপাশি নদিয়ার কল্যাণী ও হরিণঘাটা রয়েছে বিজেপির বনগাঁ সাংগঠনিক জেলার অন্তর্গত। করিমপুর রয়েছে মুর্শিদাবাদ সাংগঠনিক জেলার মধ্যে। প্রত্যেক সাংগঠনিক জেলায় যে কয়েকটি মণ্ডল রয়েছে প্রত্যেকটি মণ্ডলে এই ধরনের একটি করে জনসভা হবে। লোকসভা নির্বাচনের সলতে পাকানোর কাজ সাংগঠনিক ভাবে এই জনসভাগুলি থেকেই শুরু করে দিতে চাইছে গেরুয়া শিবির। বিজেপি সূত্রে জানা গিয়েছে, সেপ্টেম্বরে দ্বিতীয় সপ্তাহ থেকে এই জনসভাগুলি শুরু হয়েছে। নদিয়া উত্তর সাংগঠনিক জেলার মধ্যে ২৫টি মণ্ডলের মধ্যে ১৯টিতে এই জনসভার কাজ হয়েছে। নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার ৩৮টি মণ্ডলের মধ্যে ৭টিতে এই জনসভা কাজ হয়েছে। সূত্রের দাবি, নদিয়া দক্ষিণে রাজ্যস্তরের যে সব বক্তাদের নিয়ে জনসভা করার কথা স্থির হয়েছিল তাঁদের অনেকেই ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে ব্যস্ত ছিলেন। সে কারণে অনেক জায়গাতেই তা পিছিয়ে যায়। আবার নদিয়া দক্ষিণে ২০টি পঞ্চায়েতে ক্ষমতায় এসেছে বিজেপি। পাশাপাশি জেলার মধ্যে একমাত্র নদিয়ার দক্ষিণে শান্তিপুর পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন করেছে তাঁরা। এর মধ্যে বহু জায়গাতেই নানা রকম জটিলতা এবং সমস্যা তৈরি হয়। দলের জয়ী সদস্যদের রাখতে হয়েছিল গোপন আস্তানায়। অনেক জায়গায় বোর্ড গঠন পিছিয়ে গিয়েছে বহু দিন। এই সব কারণে জনসভার প্রস্তুতি ব্যাহত হয়েছে বলে দাবি বিজেপি নেতৃত্বের একাংশের। তবে এই মুহূর্তে দ্রুত সব মণ্ডলে জনসভার প্রস্তুতি
নেওয়া হয়েছে।

বিজেপির নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার সভাপতি তথা বিধায়ক পার্থসারথী চট্টোপাধ্যায় বলেন, "২ অক্টোবরের মধ্যেই আমাদের সব মণ্ডলে জনসভা হয়ে যাবে। সেই মতো প্রস্তুতিও চলছে।"

নদিয়া জেলা পরিষদের পরিষদীয় দলনেতা তৃণমূলের দীপক বসু বলেন, "ওরা তো কতগুলো পঞ্চায়েতও জিতেছে। যেখানে জিততে পারেনি সেখানে সন্ত্রাসের গল্প ফাঁদছে। এ সব কর্মসূচির নামে লোকসভা ভোটের আগে মানুষকে বোকা চেষ্টা বিজেপির।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Nadia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE