Advertisement
০২ মে ২০২৪
Rahul Gandhi bidi workers

মুর্শিদাবাদে রাহুলের যাত্রায় ‘জনজোয়ার’! কথা বললেন বিড়িশ্রমিকদের সঙ্গে, প্রতিশ্রুতিও দিলেন

জেলায় পা রাখতেই কর্মী-সমর্থকদের ভিড় উপচে পড়ল। অবস্থা এমন যে ভিড়ের চোটে সংবর্ধনাই নেওয়া হল না রাহুলের।

Congress leader Rahul Gandhi speaks with bidi workers in Murshidabad at Bharat Jodo Nyay Yatra

বিড়ি শ্রমিকদের সঙ্গে কথা বলছেন রাহুল। ছবি: ফেসবুক। নিজস্ব চিত্র।

প্রণয় ঘোষ
বহরমপুর শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৬
Share: Save:

রাজ্য জুড়ে তৃণমূলের রমরমার মধ্যেও বহরমপুর তথা মুর্শিদাবাদ কংগ্রেসের ‘গড়’ হিসাবেই পরিচিত। কেন, তার প্রমাণ মিলল বৃহস্পতিবার। এ দিন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ ফরাক্কা দিয়ে মুর্শিদাবাদে প্রবেশ করেছে। এনটিপিসির মোড় হয়ে রঘুনাথগঞ্জ ছুঁয়ে এগিয়ে চলেছে পদযাত্রা। জেলায় পা রাখতেই কর্মী-সমর্থকদের ভিড় উপচে পড়ল রাহুলের বাসের সামনে। অবস্থা এমন যে, ভিড়ের চাপে সংবর্ধনাই নেওয়া হল না রাহুলের। বিড়িশ্রমিক থেকে শুরু করে পথচলতি মানুষ, রাহুলকে দেখার জন্য মুখিয়ে ছিলেন সকলে। সেই জনস্রোতকে খানিক প্রশ্রয় দিয়ে নিরাপত্তার বেষ্টনী ভেঙে মাঝেমধ্যেই ভিড়ের দিকে এগিয়ে যাচ্ছিলেন রাহুলও।

মুর্শিদাবাদে ভোটের অন্যতম গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’ এই বিড়িশ্রমিকেরা। বৃহস্পতিবার শমসেরগঞ্জ অতিক্রম করে ধুলিয়ানের বিড়ি মহল্লায় ঢুকে যান রাহুল। শ্রমিকদের কাজ খতিয়ে দেখে, তাঁদের সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা করেন তামাকের কারিগরি। বিড়িশ্রমিকদের মজুরি নিয়ে দীর্ঘ বঞ্চনার কাহিনি শোনেন ধৈর্য ধরে। লোকসভা নির্বাচনে বিজেপি-বিরোধী জোট ক্ষমতায় এলে শ্রমিক ‘আম্মা’ অর্থাৎ মহিলা বিড়িশ্রমিকদের কষ্ট লাঘব করতে ব্যক্তিগত ভাবে উদ্যোগী হবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন রাহুল।

জঙ্গিপুর লোকসভা কেন্দ্র পার করে ‘ন্যায় যাত্রা’ প্রবেশ করেছে বহরমপুর লোকসভা কেন্দ্রে। এই কেন্দ্রেই প্রদেশ সভাপতি অধীররঞ্জন চৌধুরীকে ২ লক্ষেরও বেশি ভোটে পরাজিত করার হুঁশিয়ারি দিয়েছে তৃণমূল। বহরমপুরের টেক্সটাইল মোড়ের মিষ্টির দোকানে ঐতিহ্যবাহী ৭ কেজি ওজনের ছানাবড়া খাওয়ানোর কথা রয়েছে রাহুলকে। বিকেল ৪টে নাগাদ বিএসএনএল মোড় থেকে ফের রওনা হয় যাত্রা।

এ দিন পেয়ারাপুরে রাহুল-সহ ‘ন্যায় যাত্রা’র নেতা-কর্মীদের সঙ্গে দেখা করে তাঁদের অভিনন্দন জানিয়েছেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, যুব নেতা শতরূপ ঘোষ-সহ অন্য বাম নেতারা। যাত্রায় পা মিলিয়ে সেলিম জানান, লড়াই যখন ন্যায় এবং অন্যায়ের মধ্যে, তখন তাঁরা অন্যায়ের বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষেই রয়েছেন। তাঁর দাবি, বিজেপি বিরোধী জোটে পশ্চিমবঙ্গে বামেদের ভূমিকাকে স্বীকৃতি দিয়েছেন রাহুলও। এর আগে, উত্তরবঙ্গে বাম নেতৃত্বকে রাহুলের ‘ন্যায় যাত্রা’য় পা মেলাতে দেখা গিয়েছিল। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশ মতো রাজ্য সিপিএম আগেই জানিয়েছিল, অন্য জেলাতেও সিপিএম নেতৃত্বকে দেখা যাবে রাহুল, অধীরদের পাশে। মুর্শিদাবাদেও সেই একই ছবি দেখা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Murshidabad Bharat Jodo Nyay Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE