Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

CPM: মোটের উপরে পুরনো মুখেই ভরসা বামেদের

সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর ২৫ নভেম্বর ২০২১ ০৭:৩১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সিপিএমের প্রায় ৭০ শতাংশ এরিয়া কমিটিতে পুরনো সম্পাদকরা স্বপদে বহাল থাকলেন। মুর্শিদাবাদে সিপিএমের ৪৬ টি এরিয়া কমিটির মধ্যে এখনও পর্যন্ত ৪৩টি এরিয়া কমিটির সম্মেলন হয়েছে। তার মধ্যে ১৪ টি এরিয়া কমিটিতে সম্পাদক হিসেবে নতুন মুখ আনা হয়েছে। বাকি ২৯ টি এরিয়া কমিটিতে পুরনো সম্পাদক স্বপদে বহাল থাকলেন। বরাবরই সিপিএমে পুরনো ও বয়স্কদের ভিড় থাকার কথা উঠে আসে। সদ্য সমাপ্ত ৪৩ টি এরিয়া কমিটির সম্মেলন শেষে সেই প্রশ্ন ফের উসকে দিয়েছে।

তবে সিপিএমের জেলা সম্পাদক নৃপেন চৌধুরী বলেন, ‘‘দলে শুধুমাত্র সম্পাদক পদ নেই। এরিয়া কমিটির সদস্য থেকে শুরু করে সম্পাদক মিলিয়ে সব এরিয়া কমিটি অনেক কম বয়সি নতুন মুখ এসেছে।’’ তাঁর দাবি, ‘‘দলের নেতৃ্ত্বের সার্বিক বয়সের গড়ও কমেছে। এরিয়া কমিটিগুলিতে ৩০-৫০ বছর বয়সী অনেক সদস্য আছেন। ফলে দলে নেতৃত্বের ক্ষেত্রে কম বয়সীদেরও যথেষ্ট গুরত্ব দেওয়া হয়েছে।’’ জেলা সিপিএম নেতৃত্ব জানিয়েছেন, কমিটিতে কেমন বয়সী, কেমন ধরনের লোক থাকবেন সে বিষয়ে পার্টির নির্দিষ্ট নির্দেশ রয়েছে। তা মেনেই দু’জন মহিলা সদস্যর পাশাপাশি অনূর্ধ্ব ৩১ বয়সী এক জন সদস্য রাখা। ৬৫ বছরের ঊর্ধ্বে কাউকে এরিয়া কমিটির সদস্য নির্বাচন করা হয়নি। একই সঙ্গে সম্পাদক পদে তিন টার্মের বেশি থাকা যাবে না সেই নিয়মও মানা হয়েছে। তবে দলের অনেকই বলছেন, তৃণমূল এবং বিজেপির মতো শক্তিশালী দলের বিরুদ্ধে লড়াই করতে হলে দলে কম বয়সী, তরতাজা যুবকদের প্রয়োজন রয়েছে। কম বয়সীদের দলে গুরুত্ব দেওয়ার কথা বলা হলেও দেখা যাচ্ছে বয়স্করাই প্রাধান্য বেশি পাচ্ছেন।

জেলা সিপিএম সূত্রে জানা গিয়েছে, জেলায় ৪৬ টি এরিয়া কমিটি আছে। অক্টোবরের শেষ থেকে এরিয়া সম্মেলন শুরু হয়েছে। ইতিমধ্যে ৪৩টি এরিয়া কমিটির সম্মেলন ইতিমধ্যে শেষ হয়েছে। বাকি থাকা লালগোলা উত্তর এরিয়ার কমিটির ২৮ নভেম্বর এবং পাটিকাবাড়ি ও নওদা এরিয়া কমিটির সম্মেলন ৫ ডিসেম্বর করা হবে। এ ছাড়া, আগামী ৪ ও ৫ জানুয়ারি বহরমপুরে রবীন্দ্রসদনে জেলা সম্মেলনের দিন ঠিক করা হয়েছে। রাজ্যের নেতাদের উপস্থিতিতে জেলা সম্মেলন হওয়ার কথা।
বরাবরই সম্মেলন উপলক্ষে সিপিএম প্রকাশ্য সভা করে। এ বারে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্রকাশ্য সমাবেশ বন্ধ রেখেছে।

Advertisement

সিপিএমের জেলা সম্পাদক নৃপেন চৌধুরী বলেন, ‘‘করোনা পরিস্থিতির কথা ভেবে আমরা প্রকাশ্য সমাবেশ ছাড়াই এ বারে দলের জেলা সম্মেলন করছি।’’
সিপিএম সূত্রের খবর, দলের রাজ্য কমিটির নির্দেশ রয়েছে এরিয়া কমিটিগুলিতে ৬৫ বছরে বেশি বয়স্ক কেউ সদস্য থাকতে পারবেন না। এ ছাড়া দু’জন করে মহিলা এবং একজন ৩১ বছরের নিচের কাউকে এরিয়া কমিটির সদস্য রাখতে হবে। পার্টি সদস্য অনুপাতে এরিয়া কমিটিগুলিতে সদস্য রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

সূত্রের খবর, ফরাক্কা, ধুলিয়ান, অরঙ্গাবাদ, পলসন্ডা, বড়ঞা, দক্ষিণ সালার, বেলডাঙা, দৌলতাবাদ, লালবাগ পশ্চিম,লালবাগ পূর্ব, ভগবানগোলা-২, নবীপুর, জলঙ্গি, ডোমকলের বাঘডাঙ্গা এরিয়া কমিটির পূর্বতন সম্পাদককে সরিয়ে নতুন মুখ আনা হয়েছে। কেন এমনটা করা হয়েছে? সিপিএমের এক নেতা বলেন, ‘‘এরিয়া কমিটিতে ৬৫ বছরের ঊর্ধ্বে কেউ থাকবেন না এবং একজন সম্পাদক পদে তিনটি টার্মের বেশি থাকতে পারবেন না। এমনই নিয়মের গেরোয় পড়ায় ওঁদের সম্পাদক পদ থেকে সরে যেতে হয়েছে।’’

আরও পড়ুন

Advertisement