Advertisement
৩০ এপ্রিল ২০২৪
TMC

রাত ২টোয় ঘটা করে দলবদল মুর্শিদাবাদে, বাম-কংগ্রেস ছেড়ে তিন পঞ্চায়েত সদস্য তৃণমূলে!

আবার মুর্শিদাবাদে কংগ্রেস এবং বাম পঞ্চায়েত সদস্যরা যোগ দিলেন তৃণমূলে। এ বার ঘটনাস্থল নওদা। সেখানে গভীর রাতে ঘটা করে তৃণমূলের পতাকা তুলে নিলেন বাম এবং কংগ্রেস ছেড়ে আসা তিন সদস্য।

In the middle of the night Congress and left candidates of Murshidabad Panchayats join TMC

মধ্যরাতে তৃণমূলে যোগদান ‘মেলা’। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নওদা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১১:৪৬
Share: Save:

ঘড়ির কাটায় রাত ১টা ৪৭ মিনিট। এলাকার অধিকাংশ মানুষ ঘুমিয়ে কাদা। আচমকা শোনা গেল তৃণমূলের স্লোগান। এবং টানা চলল। তত ক্ষণে উৎসাহী মানুষজনের ভিড় জমতে শুরু করেছে সামনের বড় রাস্তায়। দলীয় অফিসের ভিতরে গিজগিজ করছে মানুষ। অচেনা মুখ এবং বিলাসবহুল গাড়ির সারি। খানিক পরে জানা গেল উপলক্ষটা হল দলে যোগদান। বাম এবং কংগ্রেস ছেড়ে তিন জয়ী পঞ্চায়েত সদস্য মাঝরাতে যোগ দিলেন তৃণমূলে। বদলে গেল পঞ্চায়েতের বোর্ড গঠনের সমীকরণ। নিরঙ্কুশ ভাবে কংগ্রেসের দখলে থাকা পঞ্চায়েতে থাবা বসাল তৃণমূল। পঞ্চায়েত গঠনের দিন যতই এগিয়ে আসছে, তৎপরতা ততই বাড়ছে।

তৃণমূল সূত্রে খবর, শুক্রবার মধ্যরাতে বাম এবং কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন মুর্শিদাবাদের নওদা ব্লকের চাঁদপুর গ্রাম পঞ্চায়েতের তিন জয়ী সদস্য। চাঁদপুর গ্রাম পঞ্চায়েতের ২৬৮ নম্বর বুথের আরএসপি সদস্য কাবারুল মণ্ডল, ২৫৬ নম্বর বুথের কংগ্রেস সদস্য আব্দুর রব শেখ এবং বানিরুল মালিত্যা, ২৬২ নম্বর বুথের এক কংগ্রেস সদস্য— একসঙ্গে তৃণমূলে যোগ দেন। আর এর ফলে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে এবং তৃণমূলও এখন সমান ওই পঞ্চায়েতে সমান শক্তিশালী বলে দাবি ঘাসফুল নেতৃত্বের।

২০ আসন বিশিষ্ট চাঁদপুর গ্রাম পঞ্চায়েতে কংগ্রেসের দখলে যায় ১১টি আসন। তৃণমূল পেয়েছে ৭টি আসনে। বামফ্রন্টের তরফে আরএসপি প্রার্থীরা ২ আসনে জয়ী হয়। এখন পঞ্চায়েত ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলেও সদস্যদের ধরে রেখে বোর্ড গড়তে হিমশিম খেতে হচ্ছে বিরোধীদের। এই দলবদলের পর বিরোধীদের অভিযোগ, তাদের সদস্যদের ভয় দেখিয়ে তৃণমূলে যোগদান করতে বাধ্য করা হচ্ছে। যদিও অভিযোগ উড়িয়ে দিয়ে তৃণমূল দাবি করেছে, রাজ্য সরকারের উন্নয়নযজ্ঞে শামিল হতে স্বতঃস্ফূর্ত ভাবে যোগদান করছেন অন্য দলের হয়ে ভোটে জেতা প্রার্থীরা।

এই প্রসঙ্গে তৃণমূলের চাঁদপুর অঞ্চল সভাপতি মুকুল শেখ বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নযজ্ঞে শামিল হতে অনেকেই আমাদের আবেদন করেন। ওঁরা যোগদানের ইচ্ছাপ্রকাশ করায় আমরা আর দেরি না করে মধ্যরাতেই যোগদান সভার আয়োজন করি।’’ অন্য দিকে, কংগ্রেসের পক্ষ থেকে মুর্শিদাবাদের জেলা মুখপত্র জয়ন্ত দাস কটাক্ষ করে বলেন, ‘‘যোগদান প্রক্রিয়া এতটাই স্বতঃস্ফূর্ত যে, সেটা মধ্যরাতে করতে হচ্ছে। পঞ্চায়েত ভোটের নামে লাগামহীন সন্ত্রাস হয়েছে। যে কয়েকটা আসন সাধারণ মানুষ রক্ষা করতে পেরেছেন, সে কয়েকটাও দখল করে নেওয়া হচ্ছে।’’

মাঝরাতের কাঁচাঘুম ভাঙলেও নাটকীয় ভাবে এমন ‘দলবদল অনুষ্ঠান’ উপভোগ করলেন স্থানীয়রা। নাম প্রকাশে অনিচ্ছুক এক মধ্যবয়স্ক ব্যক্তির কথায়, ‘‘মুর্শিদাবাদে দলবদল এখন দিন-রাতের ক্রিকেট টুর্নামেন্ট। কখন কোন দিকে যে ‘খেলা হবে’ তা বলা খুব মুশকিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE